চরমোনাই: ধর্মের দোহাই দিয়ে যেভাবে অর্থ-সম্পদ হাতিয়ে নেন দুই পীর

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:৪৩, বুধবার, ৭ জুন, ২০২৩, ২৪ জ্যৈষ্ঠ ১৪৩০

ইসলাম আর গণতন্ত্রের কথা বললেও দলকে বেছে নিয়েছেন নিজেদের ‘পারিবারিক সম্পদ’ হিসেবে। মূল দল কিংবা অঙ্গসংগঠনের নেতৃত্বে কথিত পীরের পরিবারের সদস্য ছাড়া ঠাঁই পান না বাইরের কেউ। দলের নামে টাকা এলেও ভারী করছেন নিজেদের পকেট।

‘মুরিদ আছে ভোট নেই, পীর থাকতে আমলের প্রয়োজন নেই’ এরই নাম ইসলামী আন্দোলন বাংলাদেশ বা চরমোনাই। ইসলাম আর গণতন্ত্রের কথা বললেও দলকে বেছে নিয়েছেন নিজেদের ‘পারিবারিক সম্পদ’ হিসেবে। মূল দল কিংবা অঙ্গসংগঠনের নেতৃত্বে কথিত পীরের পরিবারের সদস্য ছাড়া ঠাঁই পান না বাইরের কেউ। দলের নামে টাকা এলেও ভারী করছেন নিজেদের পকেট। দলীয় ফোরামেও নেই এর হিসাব-নিকাশ। শুধু তাই নয়, ধর্মের দোহাই দিয়ে ভোগ করছেন অন্যের সম্পদও। পীরের একাধিক দরবারও গড়ে তুলেছেন দখলে নেয়া জমিতে। এমনই কিছু তথ্য উঠে এসেছে একটি অনুসন্ধানে।

তথ্যমতে, ইসলামী আন্দোলন বাংলাদেশ’র মূল উত্থান হয় বরিশালের চরমোনাই ইউনিয়নে। দলটির বর্তমান আমির সৈয়দ রেজাউল করিম আর নায়েবে আমির তারই ভাই সৈয়দ ফয়জুল করিম। বিভিন্ন বিতর্কিত কর্মকাণ্ডে থাকলেও নিজেদের পীর দাবি করছেন এই দুই ভাই। একই সঙ্গে ধর্মের অপব্যাখ্যা দিয়ে দীর্ঘদিন ধরেই প্রতারণা করে আসছেন সহজ-সরল মানুষের সঙ্গে। তবে আসছে বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচন ঘিরে মেয়র প্রার্থী ফয়জুল করিম ও তার পরিবারের রাজনৈতিক চরিত্র ফাঁস করেছেন নগরবাসী।

জানা যায়, চরমোনাই ইউনিয়নের বিশ্বাসের হাট সেতুর পাশে সনাতন ধর্মাবলম্বীদের কাছ থেকে ৫০ একর জমি কেনার কথা বলে নিজেদের দখলে নেন মুফতি ফয়জুল করিম। জমি বাবদ নামমাত্র কিছু টাকা পরিশোধ করলেও কয়েক বছর পার হলেও ৯০ শতাংশ মূল্যই এখনো অপরিশোধিত। আর এই টাকা চাইলেই ফয়জুল করিম উচ্ছেদের হুমকি দেন সনাতন ধর্মাবলম্বী লোকজনদের।

এছাড়া হামলা-মামলা কিংবা হত্যাকাণ্ড যেন কথিত এই পীরের নিত্যদিনের ঘটনা। বছর চারেক আগে 'খসরু' নামের একজনের সঙ্গে জমি নিয়ে বিরোধ দেখা দেয় ফয়জুল করিমের। এ নিয়ে খসরুর বিরুদ্ধে মিথ্যা মামলাও করেন তিনি। এমনকি নিজের সন্ত্রাসী বাহিনী দিয়ে তার ওপর হামলাও চালানো হয়েছিল। গুরুতর অবস্থায় হাসপাতালে নিলে মারা যান ভুক্তভোগী। এ ঘটনায় হত্যা মামলা হলেও ঊর্ধ্বতন মহলের মাধ্যমে টাকা-পয়সা দিয়ে মীমাংসা করে নেন চরমোনাই পীর।

অত্যাচারী এই পীরের অপকর্ম এখানেই শেষ নয়, সরকারি জমি দখলেও রয়েছেন এগিয়ে। চরমোনাই ইউনিয়নের বেলতলায় নিজের বানানো ইটভাটার সামনে সরকারি জমিতে গড়ে তোলেন পোলট্রি ও ডেইরি ফার্ম।

ফয়জুল করিমের হাত থেকে রেহাই পাচ্ছেন না মুরিদরাও। নায়েবে আমিরের ক্ষমতাবলে দলের লোক বা মুরিদদের কাছ থেকে বিভিন্নভাবে হাতিয়ে নেন কোটি কোটি টাকা। কখনো মসজিদ-মাদরাসা আবার কখনো দরবার বানানোর কথা বলে সহজ-সরল মানুষের জমি নিজের করে নেন ফয়জুল করিম। মুরিদ সুফিয়া রহমান মুন্সির কাছ থেকেও এভাবে টাকা ও জমি নিয়েছিলেন তিনি। কিন্তু প্রতিশ্রুতি ভঙ্গ করলে অর্থ ও জমি ফিরে পেতে মামলাও করেন সুফিয়া। কিন্তু মেলেনি কোনো সমাধান। পীরের ভয়ে সুফিয়ার পরিবার এখন বরিশাল ছাড়া।

অন্যদিকে অনৈতিক কর্মকাণ্ডের মাধ্যমে নানাভাবে বিতর্কিত হলেও থেমে নেই চরমোনাই পীরদের ধর্ম ব্যবসা। ওয়াজ মাহফিলের নামে এখনো নাচানাচির আসর বসান তারা। ঈমান-আকিদা না থাকলেও মুরিদদের নিয়ে বেদায়াতি কর্মকাণ্ড করে বেড়াচ্ছেন ফয়জুল করিম ও তার ভাই। এমনকি নিজের বাবাকে নবী বলেও দাবি করেছিলেন কথিত এই দুই পীর। যদিও বরিশালবাসী তথা দেশের অধিকাংশ মানুষই চরমোনাই নিয়ে ক্ষিপ্ত। এমনকি ইহুদিদের টাকায় মুসলিম সমাজকে বিভ্রান্ত ও দ্বিধাবিভক্ত করতে এই চরমোনাই পরিবার বাংলাদেশে কাজ করছে বলেও অভিযোগ রয়েছে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


ভারতীয় পণ্য বর্জন যে কারণে স্থায়ী হবে না!

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

গণতন্ত্রের ডাক শুনেছেনা কেউ : ধীরে ধীরে একা হয়ে পড়ছেন কেন ইউনুস?

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

নোবেল জিতে বাংলাদেশকে কি দিয়েছেন ইউনূস?

ড. ইউনূস নিজেই যখন লবিস্ট!

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

অর্থনীতিবিদ হয়েও শান্তিতে কেন নোবেল পেলেন ড. ইউনুস?

ড. ইউনূসের ক্ষুদ্র ঋণ ‘শুভঙ্করের ফাঁকি’

পদ্মা সেতুর অর্থায়ন বন্ধে ইউনূসের ভূমিকার প্রমান আছে কি?

মানি লন্ডারিং ও শ্রম আইনে মামলা কি শুধু ড. ইউনূসের জন্য?