বাইডেন সমীপে ৬ কংগ্রেসম্যানের চিঠি:নেপথ্যে বিএনপি-জামায়াত!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:১৭, মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০

নির্বাচনের প্রাক্কালে বাংলাদেশকে নিয়ে গভীর ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে একটি মহল। তারা শেখ হাসিনা সরকারকে উৎখাতের উদ্দেশ্যে বিদেশে লবিস্ট নিয়োগের মাধ্যমে কাড়ি কাড়ি ডলার ঢালছেন। সম্প্রতি বাইডেন সমীপে ৬ কংগ্রেসম্যানের পত্রটি তারই অংশ। বাংলাদেশ নিয়ে তারা আগে কোন কথা বলেননি কিংবা বাংলাদেশের স্বার্থ-সংশ্লিষ্ট কোন ইস্যুতেও তাদেরকে কখনো সরব হতে দেখা যায়নি। তাহলে কেন হঠাৎ এই চিঠি? কাজেই বুঝতে হবে এখানে তাদেরকে ব্যবহার করা হয়েছে। এর পেছনে সরকার-বিরোধী বিভিন্ন এনজিও ও রাজনৈতিক দলের পৃষ্ঠপোষকতার ইঙ্গিত মিলেছে।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসনের ৬ জন কংগ্রেসম্যান হঠাৎ করেই বাংলাদেশ বিরোধী অবস্থান নিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে বাংলাদেশকে বাদ দেয়ার বিষয়ে পরামর্শ দেন, যা নিয়ে দেশে বিদেশে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয়। যদিও তাদের স্বাক্ষরিত পরামর্শ পত্রটি নিয়েও যথেষ্ট সন্দেহ ও  বিতর্কের অবকাশ রয়েছে।এছাড়া এর পেছনে সরকার-বিরোধী বিভিন্ন এনজিও ও রাজনৈতিক দলের পৃষ্ঠপোষকতা ও লবিস্ট নিয়োগের ইঙ্গিতও পাওয়া যায়।

এছাড়া রিপাবলিকান কংগ্রেসম্যানরা কেন শেখ হাসিনাকে অবিলম্বে সরিয়ে দিতে ডেমক্র্যাট-প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে ধরনা দিচ্ছেন-এ নিয়েও কিছুটা অবাক কূটনৈতিক মহল।কেননা এই ৬ কংগ্রেসম্যান কখনোই বাংলাদেশ নিয়ে কোন কথা বলেননি কিংবা বাংলাদেশের স্বার্থ-সংশ্লিষ্ট কোন ইস্যুতেও তাদেরকে সরব হতে দেখা যায়নি। তাহলে কেন হঠাৎ এই চিঠি? কাজেই বুঝতে হবে এখানে তাদেরকে ব্যবহার করা হয়েছে।

বাইডেন সমীপে যে ৬ রিপাবলিকান কংগ্রেসম্যান চিঠি দিয়েছেন তারা হলেন, পেনসিলভেনিয়ার স্কট পেরী, ভার্জিনিয়ার বব গুড, আলাবামার ব্যারি মোর, টেনেসীর টিম বারসেট, ওহাইয়োর ওয়ারেন ডেভিডসন এবং টেক্সাসের কীথ সেলফ। উক্ত চিঠিতে মানবাধিকার লঙ্ঘন ও নির্বাচন ইস্যুতে একতরফাভাবে হাসিনা সরকারের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। পাশাপাশি চিঠিতে আরও দাবি করা হয়েছে যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরদারিতে দেশের ধর্মীয় সংখ্যালঘুরাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। তাই দ্রুত বাইডেন প্রশাসনকে ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়েছে চিঠিতে।

পত্রটির বিষয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করে একজন প্রবাসী বাংলাদেশী কূটনীতিক বলেন, চিঠিটি পড়ে মনে হলো যে, স্বাক্ষরকারি ৬ কংগ্রেসম্যানের বাংলাদেশ সম্পর্কে জানার যেমন ঘাটতি রয়েছে, ন্যায়-নিষ্ঠতায়ও ঘাটতি রয়েছে।এছাড়া পত্রের  বক্তব্যেও অসঙ্গতি রয়েছে। তিনি বলেন, প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে দেওয়া চিঠিতে বাংলাদেশের সংখ্যালঘুদের নিয়ে যে চিত্র তুলে ধরা হয়েছে তা "সম্পূর্ণ মিথ্যা"।কেননা বর্তমান সরকারের আমলেই তুলনামূলকভাবে সংখ্যালঘুরা ভালো আছেন।এটি একটি উস্কানী মূলক স্টেটমেন্ট।একে বাংলাদেশে বিদ্যমান সাম্প্রদায়িক সম্প্রীতির জন্য হুমকি" বলে অভিহিত করেছেন তিনি। এসব কংগ্রেসম্যানদের পেছনে একাত্তরের ঘাতক হিসেবে মৃত্যুদন্ডে ঝোলা রাজাকারদের যুক্তরাষ্ট্রে বসবাসরত স্বজনরা রয়েছেন। আর তাদেরকে নিয়ন্ত্রণ করছে বিএনপি-জামায়াত। এরা রাজনীতিকদের পেছনে কাড়ি কাড়ি ডলার ঢালছেন বলেও জানান ওই প্রবাসী কূটনীতিক।

বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের নেতা রানা দাশগুপ্ত কংগ্রেসম্যানদের দাবি প্রত্যাখ্যান করে বলেছেন, ১৯৪৭ থেকে ১৯৭১ সালের মধ্যে পাকিস্তানি শাসনের অধীনে হিন্দু জনসংখ্যা প্রায় ১০ শতাংশ কমেছিল। অন্যদিকে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে গত পাঁচ দশকে হিন্দু জনসংখ্যা প্রায় ১০ শতাংশ কমেছে। তবে এর বেশির ভাগই হয়েছে যখন দেশে বিএনপি ও জামায়াত শাসিত ছিল। তাদের আমলেই সংখ্যালঘুদের ওপর হামলার ন্যাক্কারজনক রেকর্ড ছিল। তিনি মার্কিন কংগ্রেসম্যানদের কাছে প্রশ্ন রেখে বলেন, কেন তারা "সংখ্যালঘুদের বিরুদ্ধে বিএনপি-জামায়াতের পৃষ্ঠপোষকতামূলক ঘৃণামূলক প্রচারণা" প্রকাশ করেননি তখন।

উল্লেখ্য, বাংলাদেশ নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে কংগ্রেসম্যানদের পাঠানো চিঠি নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে প্রশ্ন করেন সময় সংবাদের ওয়াশিংটন ডিসি প্রতিনিধি। উক্ত চিঠির জেরে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব পড়বে কিনা তা জানতে চাইলে মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক অনেক গভীর।এই সম্পর্ক উত্তরোত্তর আরও বৃদ্ধি পাবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’

গণহত্যা দিবসে সমাবেশ করবে আওয়ামী লীগ

স্বাধীনতার ঘোষণাপত্র পাল্টে যেভাবে নিজের নামে চালিয়েছেন মেজর জিয়া


সরকার পতন আন্দোলন থেকে সরে কর্মসূচি নিয়ে দ্বিধায় বিএনপি

ভারতীয় পণ্য বর্জন যে কারণে স্থায়ী হবে না!

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

গণতন্ত্রের ডাক শুনেছেনা কেউ : ধীরে ধীরে একা হয়ে পড়ছেন কেন ইউনুস?

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

নোবেল জিতে বাংলাদেশকে কি দিয়েছেন ইউনূস?

ড. ইউনূস নিজেই যখন লবিস্ট!

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

অর্থনীতিবিদ হয়েও শান্তিতে কেন নোবেল পেলেন ড. ইউনুস?

ড. ইউনূসের ক্ষুদ্র ঋণ ‘শুভঙ্করের ফাঁকি’

পদ্মা সেতুর অর্থায়ন বন্ধে ইউনূসের ভূমিকার প্রমান আছে কি?