টিআইএন সুবিধাভোগীরা ন্যূনতম কর দিয়ে গর্বিত হতে চান না কেন?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩০, রবিবার, ৪ জুন, ২০২৩, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০

ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বা টিআইএনধারীর কেউ কেউ কর ফাঁকি দিয়ে বিভিন্ন সেবা বা সুবিধা লুফে নিচ্ছেন; অথচ ন্যূনতম কর রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে গর্বিত হতে চান না।

দেশে ধনীর সংখ্যা বাড়লেও অনীহা রয়েছে কর আদায়ে। অনেক টিআইএনধারীরাও দিচ্ছেন না আয়কর রিটার্ন জমা। অথচ ন্যূনতম কর দিলেই মিলছে বিভিন্ন ধরনের সুবিধা। তবে ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর বা টিআইএনধারীর কেউ কেউ কর ফাঁকি দিয়ে বিভিন্ন সেবা বা সুবিধা লুফে নিচ্ছেন; অথচ ন্যূনতম কর রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়ে গর্বিত হতে চান না।

‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে ২০২৩-২৪ অর্থবছরে দেশের সবচেয়ে বড় আকারের বাজেট উত্থাপিত হলো জাতীয় সংসদে। রেকর্ড বাজেটে আয়ের লক্ষ্যও বিশাল। আর এই আয়ের ৮৫ শতাংশই সংগ্রহ করতে হবে জাতীয় রাজস্ব বোর্ড বা এনবিআর’কে। কিন্তু মূল্যস্ফীতি বিবেচনায় এবার বাড়ানো হয়েছে করমুক্ত আয়ের সীমা। বার্ষিক আয় সাড়ে তিন লাখের বেশি হলেই দিতে হবে কর। তবে টিআইএন সুবিধাভোগীদের গুনতে হবে ন্যূনতম দুই হাজার টাকা।

এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, ‘টিআইএন ব্যবহার করে যারা বিভিন্ন ধরনের কাজ করেন তাদের জন্য নূনতম কর প্রযোজ্য হবে। এর বাইরে দরিদ্র কেউ যদি রাজস্ব আদায়ে শামিল হন তাতে সরকারের আপত্তি নেই।’

তিনি আরও বলেন, টিআইএন বাধ্যতামূলক তাদের জন্য যারা বিভিন্ন প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স কিংবা পিস্তল লাইসেন্স করবেন। কমিশন এজেন্সি হলেও টিআইএন বাধ্যতামূলক। এছাড়া মহানগরে গাড়ি-বাড়ি গড়তেও থাকতে হবে কর শনাক্তকরণ নম্বর। গরিবদের জন্য কিন্তু এটি বাধ্যতামূলক নয়। আর সুবিধাভোগীরা বছরে দুই হাজার টাকা কর দিয়ে দেশের উন্নয়নে অংশীদার হওয়া গর্বের বিষয়। তবে বোঝা মনে করার কথা নয়, কেননা সরকারের কাছ থেকে তারা সেবা নেয়ার বিনিময়ে কর দেন। এছাড়া ঘুরেফিরে সেটি আবার তার কাছেই ফিরে আসে। কেননা দেশের জনগণ তথা করদাতার কল্যাণেই ব্যয় করে রাষ্ট্র।

তথ্যমতে, দেশে বর্তমানে টিআইএন সুবিধাভোগীর সংখ্যা ৮৭ লাখেরও বেশি। এর মধ্যে চলতি বছরের এপ্রিল মাস পর্যন্ত রিটার্ন জমা দিয়েছেন ৩১ লাখ ৭০ হাজার জন। বাকিরা এখনও রাষ্ট্রীয় কোষাগারে জমা দেননি কর। রিটার্ন না দিলে ৪০-এর বেশি প্রয়োজনীয় সুযোগ-সুবিধা মিলবে না বলে জানিয়েছে এনবিআর।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article