সিঙ্গেল ডিজিটে নেমেছে অতিদারিদ্র্য সীমা হুইপ স্বপন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৯, রবিবার, ৪ জুন, ২০২৩, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০

জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেছেন, ১৯৭২ সালের ৮৪ শতাংশ দারিদ্র্য সীমা আজ ২০ শতাংশের নিচে নেমে এসেছে, অতিদারিদ্র্য সীমা সিঙ্গেল ডিজিটে নেমে এসেছে। স্বাধীনতা অর্জনের পর এটি বাংলাদেশের সবচেয়ে বড় ইতিবাচক অর্জন।

শনিবার জয়পুরহাটে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি প্রদান এবং জেলার বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনসমূহের প্রধানদের সঙ্গে এক উন্নয়ন ও মানবসেবা বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

হুইপ স্বপন বলেন, দেশের অর্জন অতিদারিদ্র্য সীমা সিঙ্গেল ডিজিটে আনার প্রধান কারিগর জাতির পিতার কন্যা, জ্ঞানতাপস রাজনীতিবিদ শেখ হাসিনা। তার প্রাজ্ঞ-নেতৃত্বে উৎপাদন ও সেবা কর্মে নিয়োজিত সব নাগরিক নিজ নিজ অবস্থান থেকে এই মহৎ অর্জনে ভূমিকা পালন করে চলছেন।

তিনি বলেন, এই অর্জনে বেসরকারি উন্নয়ন সহযোগী সংগঠনসমূহ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। কিন্তু বেসরকারি উন্নয়ন সহযোগী নয়- এমন একটি প্রতিষ্ঠান গ্রামীণ ব্যাংক বাংলাদেশের এনজিওদের সব অর্জন একা ছিনতাই করার চেষ্টা করছে। গ্রামীণ ব্যাংকের উচ্চ সুদ হার বাংলাদেশে দারিদ্র্য বিমোচনে ইতিবাচক ভূমিকা রাখেনি। বরং দারিদ্র্য বৃদ্ধি করেছে, বহু মানুষের জীবন, সংসার ধ্বংস করেছে। গ্রামীণ ব্যাংক প্রকৃতপক্ষে একটি বিধিবদ্ধ ব্যাংক, কখনো স্বেচ্ছাসেবী সংস্থা ছিল না।

জয়পুরহাট শহরের জাকস ফাউন্ডেশন মিলনায়তনে জয়পুরহাট বেসরকারি স্বেচ্ছাসেবী সংগঠনসমূহ সমন্বয় কমিটির সভাপতি নুরুল আমিন রুহুলের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশগ্রহণ করেন- জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবুল কালাম আজাদ, পিপি অ্যাডভোকেট মোমিন আহমেদ চৌধুরী, উপজেলা চেয়ারম্যান এস এম সোলায়মান আলী প্রমুখ।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


পাটশিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে : নানক

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য নিয়ে আলোচনা

ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহায়তা করতে চায় ভারত

ছয়দিনের সফরে ব্যাংককে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

র‌্যাবের ১২তম মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত ইসলাম

প্রচণ্ড গরমে লোকালয়ে ঢুকছে সাপ, সতর্ক থাকার পরামর্শ

প্রধানমন্ত্রী থাইল্যান্ড যাচ্ছেন আজ

ঢাকা ছেড়েছেন কাতারের আমির

বাংলাদেশ জলবায়ু উন্নয়ন অংশীদারিত্ব গঠন করা হয়েছে : প্রধানমন্ত্রী

পাট পণ্যের উন্নয়ন ও বিপণনে সমন্বিত পথনকশা প্রণয়ন করা হবে: পাটমন্ত্রী

মিয়ানমারের নৌ জাহাজে ফিরছেন ১৭৩ বাংলাদেশি

বান্দরবানের তিন উপজেলার ভোট স্থগিত