রাশিয়া-ইউক্রেনে পাল্টাপাল্টি হামলা, হতাহত ২২

  আন্তর্জাতিক ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৬, রবিবার, ৪ জুন, ২০২৩, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০

ইউক্রেনের ডিনিপ্রো শহরে এবং রাশিয়ার বেলগ্রেড অঞ্চলে পাল্টাপাল্টি হামলায় ২২ জন হতাহত হয়েছেন। এর মধ্যে বেলগ্রেড ইউক্রেনীয় বাহিনীর হামলায় দুজন নিহত হয়েছেন। অন্যদিকে ডিনিপ্রোতে রুশ হামলায় ২০ জন আহত হয়েছেন।

শনিবার রাতে এ হামলার ঘটনা ঘটে। হামলায় সেখানে আরও অনেকে আটকা পড়েছেন বলে মনে করা হচ্ছে। খবর রয়টার্স, বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের মধ্যাঞ্চলীয় শহর ডিনিপ্রোতে রুশ হামলার পর ২০ জন আহত হয়েছেন এবং অন্যরা আটকা পড়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির শেয়ার করা ভিডিওতে উদ্ধারকারীদের দোতলা ভবনের ধ্বংসাবশেষের মধ্যে অনুসন্ধান করতে দেখা গেছে। অন্য একজন কর্মকর্তা বলেন, আহতদের মধ্যে পাঁচজন শিশু এবং একজনকে ধ্বংসস্তূপ থেকে বের করা হয়েছে।

এ ছাড়া ইউক্রেনের রাজধানী কিয়েভেও বিস্ফোরণের শব্দ শোনা গেছে এবং সেখানে আবারও বিমান প্রতিরক্ষাব্যবস্থা কার্যকর করা হয়েছে। একই সঙ্গে সব ইউক্রেনে বিমান হামলার সতর্কতা জারি করা হয়েছে। রাশিয়া সর্বশেষ এ হামলার ঘটনা নিয়ে অবশ্য কোনো মন্তব্য করেনি।

অন্যদিকে প্রেসিডেন্ট জেলেনস্কি ডিনিপ্রোর এ বিস্ফোরণটিকে ইচ্ছাকৃত রাশিয়ান আক্রমণ হিসাবে আখ্যায়িত করেছেন। যদিও রাশিয়া এর আগে প্রতিবেশী এই দেশটিতে আক্রমণের সময় বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা বরাবরই অস্বীকার করে এসেছে।

আঞ্চলিক গভর্নর সের্হি লাইসাক জানান, শহরের উত্তরের একটি এলাকায় কথিত হামলার পর আগুন ছড়িয়ে পড়ে।

তিনি বলেন, যে পাঁচটি শিশু আহতদের মধ্যে রয়েছে, তাদের মধ্যে তিন ছেলে শিশুর অবস্থা গুরুতর বলে মনে করা হচ্ছে।

এ ঘটনায় আহত ২০ জনের মধ্যে ১৭ জনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে বলেও জানান তিনি। এ ছাড়া ইউক্রেনের অন্যান্য স্থানেও বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

এদিকে কিয়েভের কাছে বিমান হামলা প্রতিহত করতে রোববার ভোরে সেখানে বিমান প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় ছিল বলে ইউক্রেনের রাজধানীর সামরিক প্রশাসন টেলিগ্রাম বার্তা চ্যানেলে জানিয়েছে। এ ছাড়া উত্তরাঞ্চলীয় সুমিতে কর্মকর্তারা রাশিয়ান গোলাবর্ষণের জেরে ৮৭টি বিস্ফোরণ রেকর্ড করেছেন। এতে করে আহত এবং অবকাঠামো ধ্বংসের কথাও জানিয়েছেন তারা।

রাশিয়ান-অধিকৃত দক্ষিণাঞ্চলীয় শহর বার্দিয়ানস্ক ও মেলিতোপোলে এক ডজনেরও বেশি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। যদিও এ বিষয়ে এখনো পর্যন্ত বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

 

Share This Article


হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ১৪ সেনা আহত

নেসলের শিশুখাদ্যে মিলল উচ্চমাত্রায় চিনি

সেনাপ্রধানকে যে হুমকি দিলেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের ‘না’তে আটকে যেতে পারে ফিলিস্তিনের সদস্যপদ

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

ভারতের লোকসভা নির্বাচনের যত সেলিব্রিটি প্রার্থীরা!

এবার ইসরায়েলে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র হামলা

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ