সরকারের বাসযোগ্য ঢাকা গড়ার উদ্যোগ দৃশ্যমান: এলজিআরডিমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:৩১, শনিবার, ৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে যা অর্জন হয়েছে তা অন্য কোনো সরকারের সময় হয়নি’

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, বাসযোগ্য ঢাকা গড়তে সরকার যেসব উদ্যোগ গ্রহণ করেছে সেগুলোর বাস্তবায়ন এখন দৃশ্যমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যেভাবে দারিদ্র্যসীমা হ্রাস করেছে, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে, ডিজিটাল বাংলাদেশে রূপান্তরিত হয়েছে, সেভাবে একদিন পরিবেশ দূষণও রোধ করবো।

শনিবার ঢাকায় বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের (বিআইপি) আয়োজনে ‘২৮ বছরে রাজধানীর জলাধর ও সবুজ নিধন: বাস্তবতা ও উত্তরণের পথনকশা’ শীর্ষক গবেষণা প্রতিবেদন প্রকাশ ও গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন তিনি।

এলজিআরডিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত ১৫ বছরে যা অর্জন হয়েছে তা অন্য কোনো সরকারের সময় হয়নি। শেখ হাসিনার নেতৃত্বে আমরা ২০৩০ সালের মধ্যে এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে কাজ করছি। ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ এবং ২১০০ সালের মধ্যে ডেল্টা মহাপরিকল্পনাও শেখ হাসিনা নিয়েছেন। দূরদর্শী রাষ্ট্রনায়ক শেখ হাসিনা শুধু বর্তমানের কথা চিন্তা করেননি, ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুন্দর বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে অবিরাম কাজ করে যাচ্ছেন।

তিনি আরো বলেন, মানুষই পরিবেশ দূষণ করে এবং মানুষই পারে দূষণ প্রতিরোধ করতে। নানা ধরনের অব্যবস্থাপনা ও দুর্বৃত্তায়ন উত্তরাধিকার সূত্রে প্রাপ্তির ফলে পরিবেশ দূষণসহ দখলদারত্বের সংস্কৃতি থেকে মুক্ত হতে আমাদের সময় লাগছে। দুর্নীতি ও দুর্বৃত্তায়ন বন্ধ না হলে ঢাকার নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করা যাবে না।

তাজুল ইসলাম বলেন, ঢাকা শহরের সবুজ ভূমি ও জলাভূমি রক্ষায় এ মহানগরীতে কত মানুষ বসবাস করবে তারও একটি নির্দিষ্ট সীমা থাকা প্রয়োজন। অসংখ্য মানুষের চাপে যেকোনো ভালো পরিকল্পনা ও নাগরিক সুবিধা ভেঙে পড়তে বাধ্য। সীমার অতিরিক্ত মানুষ ঢাকায় বসবাস করাকে নিরুৎসাহিত করতে নানা ধরনের পরোক্ষ নীতিমালা নেয়ার সময় হয়েছে।

Share This Article


তিলকে তাল বানিয়ে উপস্থাপন করা হয়েছে: বেনজীর আহমেদ

বৃষ্টি নামবে কবে তা জানাল আবহাওয়া অধিদপ্তর

শিশুদের শারীরিক-মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

তাপপ্রবাহ নিয়ে যা জানালো আবহাওয়া অফিস

সারাদেশে হিট অ্যালার্ট, দুর্যোগ হিসেবে চিহ্নিতের তাগিদ

ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে

বিএনপির বিরুদ্ধে করা মামলা রাজনৈতিক নয়: প্রধানমন্ত্রী

দূষিত শহরের তালিকায় আজ শীর্ষ দশে নেই ঢাকা

‘রাজনৈতিক গুরুত্বপূর্ণ’ সফরে ঢাকা আসছেন কাতারের আমীর

স্বনির্ভর দেশ গড়তে প্রাণিসম্পদের উৎপাদন বাড়াতে হবে: এনামুল হক শামীম

ঢাকায় চীনের ভিসা সেন্টার

রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকাশক্তি: সমাজকল্যাণমন্ত্রী