বিসিসি নির্বাচন: ধর্মকে যথেচ্ছরূপে ব্যবহারের অভিযোগ!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৩০, শনিবার, ৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০
  • বরিশাল সিটির জন্য মুসলমানদের ঈমানী পরীক্ষা চলছে।জান্নাতে যাওয়ার ইচ্ছে থাকলে পীরের কাছে যাও..। 
  • ‘এবার যেখানে সেখানে ভোট দিবেন না ভাই’, ‘হাতপাখায় ভোট দিলে আল্লাহ রসুল পায়’ ও ‘হাতপাখাতে ভোট দিলে ভাই আল্লাহ খুশি হয়, রসুল খুশি হয়’।

জমে উঠেছে বরিশাল সিটি করপোরেশন নির্বাচন। ভোটারদের মন জয় করার লক্ষ্যে নগর উন্নয়নের বিভিন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থী ও তার অনুসারীরা। তবে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন ও  ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ উঠেছে  ইসলামী আন্দোলনের নেতা ও মেয়র প্রার্থী চরমোনাই পীর মুফতি ফয়জুল করীম ও তার অনুসারীদের বিরুদ্ধে।

জানা যায়, মিথ্যা আশ্বাস আর ধর্মের অপব্যাখ্যা করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছেন তিনি।হাত পাখায় ভোট দিয়ে জান্নাত পাওয়া এবং তাকে ভোট দিলে ভোট পাবে আল্লাহর রাসূল, এমন বক্তব্য দিচ্ছেন তারা। এছাড়া চরমোনাইয়ের নেতা হাফিজুর রহমান (কুয়াকাটা) এক নির্বাচনী পথ সভায় বলছেন, বরিশাল সিটির জন্য মুসলমানদের ঈমানী পরীক্ষা চলছে।জান্নাতে যাওয়ার ইচ্ছে থাকলে পীরের কাছে যাও..। নির্বাচনী প্রচারণায় এসব বক্তব্য দিয়ে সাধারণ ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন তারা।

বিষয়টিকে  নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন ও  ধর্মীয় অনুভূতিতে আঘাত উল্লেখ করে ১ জুন নির্বাচন কমিশনে অভিযোগ দিয়েছেন স্বতন্ত্র মেয়র পদপ্রার্থী মো. আসাদুজ্জামান। অভিযোগে বলা হয়, হাত পাখার প্রার্থী প্রচার চালাচ্ছেন  ‘এবার যেখানে সেখানে ভোট দিবেন না ভাই’, ‘হাতপাখায় ভোট দিলে আল্লাহ রসুল পায়’ ও ‘হাতপাখাতে ভোট দিলে ভাই আল্লাহ খুশি হয়, রসুল খুশি হয়’।

অভিযোগে আরো বলা হয়, হাত পাখায় ভোট দিয়ে জান্নাত পাওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন তারা প্রতিনিয়ত। তারা বোঝাতে চেয়েছেন, হাত পাখায় ভোট ‘না’ দিলে মুসলমানদের ঈমান থাকবে না।এভাবে ভীতি তৈরির চেস্টা করা হচ্ছে ধর্মপ্রাণ মুসলিম ভোটারদের মনে।  

সমালোচকরা বলছেন, চরমোনাইয়ের প্রচারণা শুধু শরিয়ত বিরোধীই নয়, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনেরও শামিল। কিন্তু চরমোনাই পীর ও তার অনুসারীরা  এসবের তোয়াক্কা না করে প্রতিদিন ধর্মকে ব্যবহার করে নতুন নতুন মিথ্যে আশ্বাস দিচ্ছেন, যা সম্পূর্ণ অনৈতিক। ভোটারদের হাতপাখায় ভোট দিতে উদ্বুদ্ধ করতে প্রচারণায় এমন কোন অনৈতিক পন্থা নেই যা প্রয়োগ করেনি দলটি। এছাড়া নিজেদের সুবিধা মতো কোরআন-হাদিসের ব্যাখ্যা দিচ্ছেন তারা। এভাবে ভোট চেয়ে নিজেদের পাশাপাশি ইসলামের ভাবমূর্তি নষ্ট করছে চরমোনাই, এমনটাই  মনে করছেন তারা।

Share This Article


সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!

ফের বিএনপি জামায়াত সম্পর্ক: উদ্বিগ্ন বিদেশি কূটনীতিকরা

বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধ হলে বাড়বে গোপন তৎপরতা, মত শিক্ষাবিদদের

প্রসঙ্গ বুয়েট: ছাত্র রাজনীতি বন্ধের প্রচেষ্টা দেশের জন্য স্থায়ী অকল্যাণ বয়ে আনবে

বেগম জিয়ার ঘনঘন ‘ফিরোজা টু এভার কেয়ার’ রহস্য উন্মোচন!

যে কারণে অপসারণের আগেই গ্রামীণ ব্যাংক ছাড়তে চেয়েছিলেন ড. ইউনূস

মঈনুদ্দিন-ফখরুদ্দিন নয়, 'মাইনাস টু ফর্মুলা’র জনক ছিলেন ইউনূস!

ড. ইউনূসের পক্ষে আইনকানুন ও যুক্তির ব্যবহার নেই, আছে আবেগের বাড়াবাড়ি

আর রাখঢাক নয়: ফের প্ৰকাশ্য হচ্ছে বিএনপি-জামায়াত সম্পর্ক!

ঈদকে সামনে রেখে আগত মৌসুমী ভিক্ষুকদের সাথে রিজভীর সাক্ষাৎ!

শামীম ইস্কান্দারের প্রশ্ন : খালেদা জিয়ার স্বার্থেই কি বিএনপি নির্বাচনে যেতে পারতোনা?

আল্লাহ কার কথা শুনবেন: ইউনুসের নাকি নির্যাতিত ঋণ গ্রহীতাদের?