নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই ভিসানীতি দিয়েছে যুক্তরাষ্ট্র: ঢাবি উপাচার্য

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:২৭, শুক্রবার, ২ জুন, ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০

বর্তমানে আমরা ৩৫তম শক্তিশালী অর্থনৈতিক দেশ। ২০৪০ সালের মধ্যে ২০তম শক্তিশালী অর্থনৈতিক দেশ হওয়ার পরিকল্পনা আমাদের আছে। এই পরিকল্পনাকে নস্যাৎ করা ও আসন্ন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এই ভিসানীতি দেওয়া হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ভিসানীতি নিয়ে দুটি বক্তব্য উঠে এসেছে। ভিসানীতি অসঙ্গতিপূর্ণ ও অস্পষ্ট, বাস্তবায়ননীতির  গ্রহণযোগ্যতা নেই। মূলত যুক্তরাষ্ট্র নতুন নীতি অবলম্বন করছে। সরকারি নিষেধাজ্ঞার পরিবর্তে ব্যক্তি বা প্রাতিষ্ঠানিক নিষেধাজ্ঞা দিচ্ছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধেও সরকারের পরিবর্তে কতিপয় ব্যক্তি বা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আমরা দেখেছি।।

তিনি বলেন, আমদের মতো উদীয়মান দেশগুলোর সঙ্গে এমন ঘটনা ঘটে।

শুক্রবার (২ জুন) সকালে জাতীয় প্রেস ক্লাবে এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরামের (ইআরডিএফবি) আয়োজনে  ‘মার্কিন নতুন ভিসানীতি : বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সম্পর্ক’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে আখতারুজ্জামান এসব কথা বলেন।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, আমার ধারণা দুটি কারণেই এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। বর্তমানে আমরা ৩৫তম শক্তিশালী অর্থনৈতিক দেশ। ২০৪০ সালের মধ্যে ২০তম শক্তিশালী অর্থনৈতিক দেশ হওয়ার পরিকল্পনা আমাদের আছে। এই পরিকল্পনাকে নস্যাৎ করা ও আসন্ন নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই এই ভিসানীতি দেওয়া হয়েছে।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সদস্য অধ্যাপক ড. মো. দেলোয়ার হোসেন ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, ইআরডিএফবি সভাপতি ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য ড. মুহাম্মদ সাজ্জাদ হোসেন।  

আরও উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া, বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান ও ঢাবি অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী।

 

Share This Article


ঢাকায় চীনের ভিসা সেন্টার

রেমিট্যান্স উন্নয়নের মূল চালিকাশক্তি: সমাজকল্যাণমন্ত্রী

বিচ্ছিন্নভাবে দে‌শের স্বার্থ অর্জন করার সুযোগ নেই: সেনা প্রধান

যেভাবেই হোক স্বাস্থ্য সুরক্ষা আইন সংসদে পাস করবো: স্বাস্থ্যমন্ত্রী

সয়াবিন তেলের দাম নির্ধারণ করে দিলো সরকার

যে কারণে জাহাজে করে দেশে ফিরতে চান না ২ নাবিক

ডাল-ভাত খাওয়াতেও ব্যর্থ হয়েছিলেন খালেদা জিয়া: শেখ হাসিনা

কেউ মানুষের ভাগ্য পরিবর্তনে কোনো পদক্ষেপ নেয়নি: প্রধানমন্ত্রী

প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

আগামী সপ্তাহে থাইল্যান্ড সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৯৬ হাজার শিক্ষক নিয়োগ: আবেদন যেভাবে

গরম নিয়ে যে দুঃসংবাদ দিল আবহাওয়া অফিস