চারলেন হবে ২৩৪২ কিলোমিটার সড়ক

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৩৬, শুক্রবার, ২ জুন, ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০

সারাদেশের ২ হাজার ৩৪২ কিলোমিটার জাতীয় মহাসড়ককে উভয় পাশে সার্ভিস লেনসহ চারলেনে উন্নীত করা হবে। এরই মধ্যে সেই প্রক্রিয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশের সময় এসব কথা বলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিবহন ও যোগাযোগ খাতে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ৮৭ হাজার ৬২৯ কোটি টাকা বরাদ্দ প্রদানের প্রস্তাব করা হয়েছে, যা চলতি অর্থবছরের (২০২২-২৩) চেয়ে ৬ হাজার ১১০ কোটি টাকা বেশি।

৪৬ কিলোমিটার ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে ২০২৪ সালের জুন মাসে চালু হবে বলে এসময় জানান অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করে অর্থমন্ত্রী বলেন, কর্ণফুলী নদীর তলদেশে সড়ক টানেল নির্মাণ কাজ প্রায় শেষ পর্যায়ে আছে। শিগগিরই এটি যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। এছাড়া, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালি পর্যন্ত র‍্যাম্পসহ ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের নির্মাণ জুন ২০২৪ সময়ের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছি।

মন্ত্রী বলেন, আগামী সেপ্টেম্বরের মধ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তেজগাঁও পর্যন্ত অংশ চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। পাশাপাশি, গাজীপুর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ২০ কিলোমিটার দীর্ঘ বিআরটি লেন নির্মাণের কাজ এগিয়ে চলেছে এবং কিছু অংশ যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। এছাড়া, ঢাকা-আশুলিয়া এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্পের কাজ শুরু হয়েছে। এটি বাস্তবায়িত হলে এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক এবং প্রায় সব জাতীয় মহসড়কের সঙ্গে সংযোগ তৈরি হয়ে ঢাকার সঙ্গে ৩০টি জেলার যোগাযোগ স্থাপন সহজ ও যানজটমুক্ত হবে।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article