গাজীপুরে জায়েদার জয়: যুক্তরাষ্ট্রের ভিসানীতির প্রতিফলন

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০৪, রবিবার, ২৮ মে, ২০২৩, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩০

ব্যাপক আলোচনা-সমালোচনার মধ্যে গাজীপুর সিটি নির্বাচনে সাবেক মেয়র ও আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত জাহাঙ্গীর আলমের মা স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন নির্বাচিত হন। বলা হচ্ছে, জায়েদা খাতুনের বিজয়ী হওয়া ও আওয়ামী লীগ প্রার্থী আজমত উল্লা খান হেরে যাওয়ার বিষয়টি যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতির প্রতিফলন । অন্যদিকে মাঠের বিরোদী দল বিএনপি এতোদিন থেকে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে যে আন্দোলন করে আসছে সেটি এখন প্রশ্নবিদ্ধ বলে মনে করছেন বিশ্লেষকরা।

জানা গেছে, গাজীপুর সিটি নির্বাচনের ফলাফল প্রকাশের পর থেকেই  বিভিন্ন মহলে মার্কিন ভিসা নীতি নিয়ে আলোচনা চলছে। কূটনৈতিক  বিশ্লেষক ও স্থানীয় সরকার বিশ্লেষকরাও এ ব্যাপারে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। কেউ কেউ বলছেন, এর মাধ্যমে জাতীয় নির্বাচনে বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবিটি প্রশ্নবিদ্ধ হবে। কেননা গাজীপুর সিটি নির্বাচন প্রমান করেছে নির্বাচিত ও দলীয় সরকারের অধীনেই সুষ্ঠ নির্বাচন করা সম্ভব।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্ব গাজীপুর সিটি নির্বাচন নিয়ে সন্তুষ্ট।তারা মূলত এমন একটি সুষ্ঠ নির্বাচনই চায়।আর বর্তমান সরকার সেটা করে দেখিয়েছে।ভিসা নীতির মাধ্যমে যুক্তরাষ্ট্র বাংলাদেশে মূলত এমন 'ফেয়ার অ্যান্ড ক্রেডিবল' নির্বাচনের কথাই বলছে।কিন্তু তারা সুষ্ঠ নির্বাচনের জন্য  তত্ত্বাবধায়ক সরকার দিতে হবে এমন কথা কখনোই বলেনি। সে ব্যাপারে তারা মনে হয় পরিষ্কার।

সংশ্লিষ্টরা আরো বলছেন, গাজীপুরের নির্বাচনে বিএনপি অংশগ্রহণ করেনি, যার জন্য বিএনপির ওপর এখন অনেকটা চাপ পড়বে।তারা যদি অহেতুক নির্বাচনে অংশ নেওয়া থেকে বিরত থাকে, তাহলেও তাদের ওপরও ভিসানীতির প্রয়োগ আসবে। কেননা একটি বড় ও দায়িত্বশীল দল হিসেবে অহেতুক নির্বাচনে অংশগ্রহণ না করলেও নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে  যা নির্বাচনে বাধা দানের শামিল।

এছাড়া গাজীপুরের মতো যদি বাকি নির্বাচনগুলোসহ জাতীয় নির্বাচনও সুষ্ঠু হয় তবে তা যুক্তরাষ্ট্রসহ বিশ্বসম্প্রদায় মেনে নেবে।কিন্তু তারপরও বিএনপি  যদি নির্বাচন বয়কট করে  তাহলে বিপদে পড়তে হবে বিএনপিকেই।

বিশ্লেষকরা বলছেন, গাজীপুর সিটি নির্বাচনটি জনগণ তথা ভোটাদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে হয়েছে। আবার সরকারের পক্ষ থেকে দেওয়া অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রতিশ্রুতি ব্যক্ত হয়েছে। তাই মার্কিন ভিসানীতির পর গাজীপুর সিটি নির্বাচনের ফলাফল ও নির্বাচনের পরিবেশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠান পরিচালনার সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষের জন্যই একটা নতুন বার্তা সেই সাথে সুষ্ঠু নির্বাচনের জন্য তত্ত্বাবধায়ক সরকারের প্রযোজনীয়তাকেও দারুনভাবেই করলো প্রশ্নবিদ্ধ।

Share This Article


উপজেলা নির্বাচন বর্জন : লাভের চাইতে ক্ষতি বেশি বিএনপির!

উপজেলা নির্বাচন নিয়ে সংকটে বিএনপি: প্রকাশ্য বিদ্রোহ!

ফের কূটনীতিকদের দৌড়ঝাঁপ: ব্রিটিশ ও মার্কিন কূটনীতিকদের তৎপরতা শুরু!

বিশ্ববাজারে ভোজ্য তেলের দাম কি কমেছে?

দেশের মানুষের ‘নিরাপত্তা’ নিয়ে ইউনুসের দুশ্চিন্তা: সোশ্যাল মিডিয়ায় হাস্যরস!

মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় দিন ১৭ এপ্রিল

আন্দোলন নিয়ে শরিকদের কোনো দিক নির্দেশনা দিতে পারছে না বিএনপি!

কখনোই যাকাত-ফেতরা দেননা ড. ইউনুস!

বিএনপির আন্দোলনে জনসম্পৃক্ততা ছিলো না বলেই সরকার পতন হয়নি: শিবির সভাপতি

পুরস্কার নিয়ে ড. ইউনূসের চালাকিতে ইউনেস্কোর বিস্ময়!

মুজিবনগর সরকারের দক্ষতায় ৯ মাসে হানাদার মুক্ত হয় বাংলাদেশ

সামরিক শাসকের অধীনে রাজনীতিতে যুক্ত হওয়া ইউনূসের মুখে গণতন্ত্র!