গাজীপুরে প্রচারণা শেষ, অপেক্ষা ভোটের

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১০:০২, বুধবার, ২৪ মে, ২০২৩, ১০ জ্যৈষ্ঠ ১৪৩০

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা মধ্যরাতে শেষ হয়েছে। প্রচারণার শেষ দিনে শ্লোগান ব্যানার ফেস্টুনে জমজমাট ছিল নির্বাচনী এলাকা। নানা প্রতিশ্রুতি আর ভোটের আবেদন নিয়ে দিনভর নগরবাসীর দরজায় কড়া নেড়েছেন প্রার্থীরা। ভোটারদের নিজেদের দিকে টানতে প্রার্থীরা নিয়েছেন প্রচারণার নানা কৌশল।

দেশের অন্যতম বিরোধী রাজনৈতিক দল বিএনপি এই নির্বাচন বর্জন করলেও আনুষ্ঠানিকতায় কমতি রাখেনি নির্বাচন কমিশন। তফসিল ঘোষণার পর থেকেই আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত সাবেক মেয়র জাহাঙ্গীর আলম বাড়িয়েছেন নির্বাচনের উত্তেজনার পারদ। নিজে নির্বাচনে অংশ নিতে না পেরে তার মা জায়েদা খাতুনকে করে তুলেছেন আওয়ামী লীগ প্রার্থী আজমত উল্লা খানের প্রধান প্রতিদ্বন্দ্বী।


গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে মোট ৩৩৪ জন প্রার্থী এবারের নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে মেয়র পদে ৮ জন, সাধারণ আসনের কাউন্সিলর পদে ২৪৬ জন ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদে ৭৯ জন প্রার্থী। সাধারণ ওয়ার্ডে একজন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় ২৫মে নির্বাচনে লড়বেন ৩৩৩জন প্রার্থী।

৫৭টি ওয়ার্ডে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৬৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫ লাখ ৯২ হাজার ৭৪৭ জন, মহিলা ভোটার ৫ লাখ ৮৬হাজার ৬৯৮ জন ও হিজড়া ভোটার আছে ১৮ জন। ৪৮০টি ভোট কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে। এরইমধ্যে ১০ হাজার ৯৭১ জন ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। বুধবার সকাল থেকেই প্রতিটি কেন্দ্রে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু হবে।


কঠোর অবস্থানে থাকবে আইনশৃঙ্খলা বাহিনী

নির্বাচনের দিন ভোটকেন্দ্র ও আশপাশে সুষ্ঠু পরিবেশের স্বার্থে র‌্যাব-পুলিশের পাশাপাশি স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করবে বিজিবি। এছাড়াও ৪৮০ টি কেন্দ্রের মধ্যে ‘ঝূঁকিপূর্ণ’ হিসেবে ৩৫১টি কেন্দ্রকে চিহিৃত করেছে নির্বাচন কমিশন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান, সাধারণ ভোটকেন্দ্রে একজন অস্ত্রসহ এসআই/এএসআই, ৩ জন কনস্টেবল, অস্ত্রসহ ১ জন আনসার (পিসি), অস্ত্রসহ ১ জন (এপিসি), ১০ জন আনসার সদস্যসহ মোট ১৬জন আইনশৃঙ্খলা রক্ষাকারী জনবল থাকবে। পুলিশ, এপিবিএন ও ব্যাটালিয়ান আনসারের সমন্বয়ে প্রতি সাধারণ ওয়ার্ডে ১টি করে মোবাইল ফোর্স, ৩টি সাধারণ ওয়ার্ডে একটি করে স্ট্রাইকিং ফোর্স, প্রতি থানায় একটি করে রিজার্ভ স্ট্রাইকিং ফোর্স থাকবে। প্রতি ২ ওয়ার্ডে একটি করে র‌্যাবের দল ও ৫টি সাধারণ ওয়ার্ডে ১ প্লাটুন করে বিজিবি থাকবে। এছাড়াও কেন্দ্র অনুযায়ী থাকবে নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ভ্রাম্যমাণ আদালত টিম।

জমজমাট লড়াইয়ের আভাস

গাজীপুর সিটি কর্পোরেশনের এ নির্বাচনে মেয়র পদে লড়াইয়ের আভাস মিলছে। আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট আজমত উল্লা খান কঠিন পরীক্ষার মুখোমুখি হতে পারেন। মেয়র পদে ৮ জন প্রার্থী থাকলেও মূল লড়াইয়ে থাকবেন আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান, স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুন, বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারের ছেলে সরকার শাহনুর ইসলাম রনি। তবে ইসলামী আন্দোলনও উল্লেখযোগ্য একটি ভোট পেয়ে আলোচনায় আসতে পারে বলে অনেকে ধারণা করছেন।

নৌকার পক্ষে গণজোয়ার সৃষ্টি হয়েছে: আজমত

মঙ্গলবার সকালে নগরীর টঙ্গী এলাকার বাসায় নেতাকর্মীদের নিয়ে ঘরোয়া বৈঠকে বসেন আওয়ামী লীগ প্রার্থী আজমত উল্লা। প্রচারণার শেষ দিনে তিনি কোথাও গণসংযোগে বের হননি। আগামী ২৫ মে নৌকার পক্ষে রায় দিতে নগরবাসীর প্রতি আহ্বান জানান তিনি। এসময় তিনি সাংবাদিকদের বলেন, উৎসবমুখর পরিবেশে গাজীপুরে ভোট হবে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। চ্যালেঞ্জ থাকলেও নৌকার জয়ের ব্যপারে শতভাগ আশা প্রকাশ করে আজমত উল্লা বলেন, ক্ষমতাসীন দলের পক্ষ থেকে কোনো প্রার্থীর প্রতি হয়রানিমূলক আচরণ হচ্ছে না, হবেও না।

আজমত উল্লা বলেন, প্রচারনাকালে আমি নগরবাসীর ব্যাপক সমর্থন পেয়েছি, যেখানেই গিয়েছি নৌকার পক্ষে গণজোয়ার দেখতে পেয়েছি। গাজীপুরে ভোট উৎসব হচ্ছে, একটি দল অংশ না নিলেও উৎসবে কোনো ঘাটতি হয়নি।

বিকেলে তিনি গাজীপুর মহানগরীর বিভিন্ন ইউনিটের নেতাকর্মীদের সঙ্গে ঘরোয়া বৈঠকে যোগ দেন। সকাল থেকেই আজমত উল্লা খানের পক্ষে কেন্দ্রীয় আওয়ামীলীগের বেশ কয়েকজন নেতা, সংগঠনের বিভিন্ন ইউনিটসহ গাজীপুর ও এর আশপাশ জেলা ও উপজেলার নেতাকর্মীরা গণসংযোগ করেন।

নগরবাসীকে সকালেই ভোটকেন্দ্রে আসার আহবান জায়েদার

‘যত বাধা আসুক, যতই হুমকি আসুক’ ভোটের দিন সকাল সকাল ভোটারদের ভোটকেন্দ্রে আসার আহ্বান জানিয়েছেন নির্বাচনে স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুন। প্রচারনার শেষ দিন বিকেল ৪টায় ছেলে জাহাঙ্গীর আলমকে সাথে নিয়ে তিনি প্রচারণায় বের হন। পরে তিনি নগরের ছয়দানা, মালেকের বাড়ী, সালনা, চান্দনাসহ গাজীপুর শহরে গণসংযোগ করেন।

তিনি ভোটারদের উদ্দেশে বলেন, ভোটের দিন ভোটারদের হাতে থাকবে সকল ক্ষমতা। তাই ভোটারদের সকল ধরনের অন্যায়ের জবাব ভোটের মাধ্যমে দেয়ার আহ্বান জানান তিনি। এছাড়াও ভোট যাতে কেউ ছিনিয়ে নিতে না পারে সেজন্য কেন্দ্র পাহারা দেয়ারও আহ্বান জানান জায়েদা খাতুন।

তরুণদের ভোটে নজর সবার

গাজীপুরে গত নির্বাচনের সময় ভোটার ছিল ১১ লাখ ৩৮ হাজার ২০৪ জন, এবার ৪১ হাজার ২৭২জন বেড়ে হয়েছে ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। গতবারের চেয়ে বাড়তি এই ভোটারের বড় অংশই তরুণ। তাই নির্বাচনে তরুণদের ভোটও একটি ফ্যাক্টর হয়ে উঠবে বলে মনে করছেন অনেকেই।

গাজীপুর সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক ইফতেখার শিশির বলেন, মহানগরের হালনাগাদকৃত ভোটারের সিংহভাগই তরুণ। তারা রাষ্ট্র ও রাজনীতি সম্পর্কে সাধারণ ভোটারের চেয়েও বেশি সচেতন। অতীতে যারা দুর্নীতি করেছেন তারা তাকে ভোট দেবে না, একই সঙ্গে নতুন নেতৃত্ব বিকাশ হোক সেটাও প্রত্যাশা করেন।

Share This Article


সাক্কুকে হারিয়ে মেয়র হলেন সুচি

কুমিল্লা সিটি : ৯০ কেন্দ্রের ফলাফলে এগিয়ে সূচনা

ময়মনসিংহ সিটি : বড় ব্যবধানে বিজয়ের পথে টিটু

৩৪৪ উপজেলায় ভোট কবে জানালো ইসি

নওগাঁ-২ আসনের নির্বাচন সোমবার

চার ধাপে উপজেলা নির্বাচন, শুরু ৪ মে

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি কর্পোরেশনের ভোট ৯ মার্চ

নির্বাচন নিয়ে টিআইবি’র রিপোর্ট ধারণাপ্রসূত!

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী

নির্বাচন যে সুষ্ঠু হতে পারে সেই দৃষ্টান্ত স্থাপন করেছি: প্রধানমন্ত্রী

ভোটে কোনো অনিয়ম পায়নি মার্কিন পর্যবেক্ষক

অংশগ্রহণমূলক নির্বাচন করতে হলে সরকারকে চলে যেতে হবে, এর মানে কী,জানেন না বিদেশী পর্যবেক্ষক!