টানা চতুর্থবার জিতবে আওয়ামী লীগ: চ্যাটবট বার্ড

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০১:০৯, রবিবার, ২১ মে, ২০২৩, ৭ জ্যৈষ্ঠ ১৪৩০

টানা তৃতীয় মেয়াদে ক্ষমতায় রয়েছে আওয়ামী লীগ সরকার। দলটির চালকের আসনে রয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সুদক্ষ নেতৃত্বেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তাই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও বিজয়ী হচ্ছে দলটি। এমনটি বিভিন্ন জরিপে এলেও এবার ভবিষ্যদ্বাণী করেছে গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চ্যাটবট বার্ড। সম্প্রতি এমনই তথ্য দিয়েছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, ২০২৩ সালের জাতীয় নির্বাচনে বাংলাদেশের কোন দলের জয়ের সম্ভাবনা সবচেয়ে বেশি- এমন প্রশ্ন করা হয়েছিল ‘চ্যাটবট বার্ড’কে। জবাবে বার্ড বলেছে, ‘আগামীতেও বাংলাদেশ আওয়ামী লীগ জয়ী হবে বলে আশা করা যাচ্ছে। আওয়ামী লীগকে উন্নয়নের দল হিসেবেও বিবেচনা করা হয় এবং সাম্প্রতিক বছরগুলোতে দলটির নেতৃত্বে দেশের উল্লেখযোগ্য অর্থনৈতিক উন্নয়ন হয়েছে।’  

এছাড়া আগামী নির্বাচনে আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী বিএনপি বা সমর্থিত কোন ব্যক্তি হবে  উল্লেখ করে গুগলের চ্যাটবটটি বলছে, ২০২৩ সালের নির্বাচনে প্রধান বিরোধীদল হবে বিএনপি। ২০০৯ সাল থেকে বিরোধী দলে থাকা বিএনপি অভ্যন্তরীণ বিভাজন এবং দুর্নীতির অভিযোগে বেশ দুর্বল হয়ে পড়েছে। তবে তারপরও বিএনপি এখনও বেশ জনপ্রিয়। তবে আগামী নির্বাচনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হলেও আওয়ামী লীগই স্পষ্ট ব্যবধানে এগিয়ে থাকবে।

চ্যাটবটটি পরবর্তী নির্বাচনের ফলাফল প্রভাবিত করতে পারে যেসব বিষয় তা নিয়েও ভবিষ্যদ্বাণী করেছে। বার্ডের মতে অর্থনৈতিক পরিস্থিতি, দুই প্রধান নেত্রীর জনপ্রিয়তা এবং ভোটদানের হার আগামী নির্বাচনের ফলাফল প্রভাবিত করতে বড় ভূমিকা রাখবে।
    
গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা বার্ডের এই ভবিষ্যদ্বাণী গত মার্চে প্রকাশিত মার্কিন সম্প্রচারমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনের সঙ্গে মিলে যায়। ব্লুমবার্গের সেই প্রতিবেদনে বলা হয়েছিল, শেখ হাসিনা আগামী নির্বাচন জিতে টানা চতুর্থবার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন।  

বিশেষজ্ঞরা বলছেন, নির্দিষ্ট মাপকাঠি থেকে এসব জরিপ করে বিভিন্ন সংস্থা। কোনোটা সঠিকও হয় আবার কোনোটা হয়ও না। তবে বাংলাদেশে যে উন্নয়ন হয়েছে তা এখন বিশ্ববাসীর জানা। সে প্রেক্ষিতেই গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) চ্যাটবট বার্ড’র এই জরিপ। মূলতঃ অনলাইনে প্রকাশিত সকল সংবাদ বিশ্লেষণ করেই একটি ফলাফল দেয় এই চ্যাটবট।

Share This Article


সরকার পতন আন্দোলন থেকে সরে কর্মসূচি নিয়ে দ্বিধায় বিএনপি

ভারতীয় পণ্য বর্জন যে কারণে স্থায়ী হবে না!

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

গণতন্ত্রের ডাক শুনেছেনা কেউ : ধীরে ধীরে একা হয়ে পড়ছেন কেন ইউনুস?

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

নোবেল জিতে বাংলাদেশকে কি দিয়েছেন ইউনূস?

ড. ইউনূস নিজেই যখন লবিস্ট!

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

অর্থনীতিবিদ হয়েও শান্তিতে কেন নোবেল পেলেন ড. ইউনুস?

ড. ইউনূসের ক্ষুদ্র ঋণ ‘শুভঙ্করের ফাঁকি’

পদ্মা সেতুর অর্থায়ন বন্ধে ইউনূসের ভূমিকার প্রমান আছে কি?