যুক্তরাজ্যে ইতিহাস গড়লেন দুই বাংলাদেশি

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৩৩, রবিবার, ২১ মে, ২০২৩, ৭ জ্যৈষ্ঠ ১৪৩০

সম্প্রতি ইউনিভার্সিটি অফ গ্লোশটারশায়ারে ছাত্র ইউনিয়ন নির্বাচনে বিপুল ভোটে নির্বাচিত হয়েছেন বাংলাদেশি দুই শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়টিতে প্রায় দশ হাজারের অধিক শিক্ষার্থী অধ্যয়নরত রয়েছেন।

নির্বাচিত বাংলাদেশিরা হলেন- প্রকৌশলী আমিনুল ইসলাম রানা এবং এম এম রাজীব।

জানা যায়, ছাত্র ইউনিয়নে নির্বাচিত রাজিব মূলত ব্লাক এশিয়ান বা মাইনর গ্রুপদের নিয়ে কাজ করবেন। আর রানা জাতীয় ছাত্র ইউনিয়নে উক্ত বিশ্ববিদ্যালয়কে প্রতিনিধিত্ব করবেন। যেখানে ইংল্যান্ডের প্রায় ১৫০টি বিশ্ববিদ্যালয় থেকে দুজন করে প্রতিনিধি জাতীয় সম্মেলনে যোগ দিয়ে জাতীয় নেতা নির্বাচন করবেন। যদি তিনি সমগ্র ব্রিটেনের ছাত্রদের নেতা নির্বাচিত হতে পারেন তবে তা বাংলাদেশের ইতিহাসে অনন্য কৃতিত্ব হয়ে থাকবে।

ছাত্র ইউনিয়নের এই নির্বাচন ১৬মে থেকে ১৮মে পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে। প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল তিনটা পর্যন্ত ভোটিং সেন্টারে উপস্থিত থেকে শিক্ষার্থীরা ভোট দিয়েছেন। আর নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে ১৯শে মে দুপুর ১২টা থেকে বিকেল ৫টার মধ্যে।

নির্বাচিতদের অভিবাদন জানাচ্ছেন সর্বস্তরের বাংলাদেশি, আফ্রিকা এবং দক্ষিণ এশিয়ার তথা সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়টি ১৮৪৭ সালে প্রতিষ্ঠিত হয়। আর ২৪ বছর পরে এ বিশ্ববিদ্যালয় ২০০ বছর পূর্ণ করবে। এই ২০০ বছরের ইতিহাসে কখনোই দুই জন বাঙালি শিক্ষার্থী একইসঙ্গে ছাত্র ইউনিয়নের নির্বাচনে জয়লাভ করেনি।

সংশ্লিষ্টরা বলছেন, এটি একটি অনন্য ইতিহাস হয়ে থাকবে এবং ভবিষ্যতে যেসব শিক্ষার্থী এখানে অধ্যয়ন করতে আসবে তাদেরকে সাহস ও পথরেখা দেখিয়ে যাবে।

আমিনুল ইসলাম রানা বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী। যুক্তরাজ্যে উচ্চশিক্ষার জন্য পাড়ি দেওয়ার পূর্বে তিনি বাংলাদেশের শিক্ষা ক্ষেত্রে নিয়োজিত ছিলেন এবং সর্বশেষ স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ে আইটি প্রকৌশলী হিসেবে বেশ কয়েক বছর নিয়োজিত ছিলেন।

এছাড়া এম এম রাজীব যুক্তরাজ্যে আসার পূর্বে ব্র্যাক ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংকের সিনিয়র কর্মকর্তা হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি বেশ সুনামের  সঙ্গে রিস্ক ব্যবস্থাপনায় দায়িত্ব পালন করেছেন আন্তর্জাতিক ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রিতে অধ্যয়ন করছেন তিনি নরসিংদীর মনোহরদী উপজেলার অধিবাসী।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article


২০২৩ সালে মালয়েশিয়া ভ্রমণ করেছেন ১ লাখ ৪২ হাজার বাংলাদেশি

প্যারিসে একুশের কবিতা পাঠ ও আলোচনা

২৪ দিনে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা

লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা

তিউনিসিয়া উপকূলে মারা যাওয়া ৮ বাংলাদেশির পরিচয় মিলেছে

সৌদিতে নির্যাতনের শিকার দুই শতাধিক নারী দেশে ফিরতে চান

যুক্তরাষ্ট্রে সাংবাদিক ইলিয়াস গ্রেপ্তার

তিউনিসিয়া উপকূলে মৃত ৯ জনের অধিকাংশই বাংলাদেশি

ফেব্রুয়ারির ৯ দিনে প্রবাসী আয় এলো ৬৩ কোটি ডলার

বাংলাদেশ-মালয়েশিয়ার ক্রমবর্ধমান সম্পর্ক জোরদার

নিউইয়র্কে সাংবাদিক ইলিয়াস আটক, ৬ ঘণ্টা পর মুক্তি

রেমিট্যান্সে সুবাতাস, ১৯ দিনে এলো ১৩৬ কোটি ডলার