১০০তম জয়ে রিয়ালকেই বেছে নিলেন পেপ

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৪৩, বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩, ৪ জ্যৈষ্ঠ ১৪৩০

ঘরের মাঠে ডেকে রিয়াল মাদ্রিদকে একেবারে গুঁড়িয়ে দিল ম্যানচেস্টার সিটি। উয়েফা চ্যাম্পিয়নস লিগে সেমিফাইনালের দ্বিতীয় লেগে গ্যালাকটিকোদের ৪-০ গোলে বিধ্বস্ত করেছে সিটিজেনরা।

যেখানে দুই লেগের অগ্রগামিতায় ৫-১ গোলে জিতে স্বপ্নে ফাইনালে জায়াগা করে নিয়েছে প্রিমিয়ার লিগের দলটি। আর এ ম্যাচেই নিজের শততম চ্যাম্পিয়নস লিগ জয় পান সিটি কোচ পেপ গার্দিওলা।

ইতিহাসের মাত্র তৃতীয় কোচ হিসেবে এই মাইলফলক অর্জন করলেন গার্দিওলা। তার আগে এই কীর্তি গড়েছিলেন স্যার অ্যালেক্স ফার্গুসন ও কার্লো আনচেলত্তি।

সান্তিয়াগো বার্নাব্যুতে সেমির প্রথম লেগে ১-১ গোলে ড্র করেছিল ম্যানচেস্টার সিটি ও রিয়াল মাদ্রিদ। ফিরতি লেগে ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে রিয়ালকে গোল বন্যায় ডুবিয়েছে ম্যানসিটি। বের্নার্দো দে সিলভার জোড়া গোলের পর রিয়ালের জালে বল পাঠিয়েছেন আকেঞ্জি ও আলভারেজ। আগামী ১১ জুন ফাইনালে লড়বে ইন্টার মিলানের বিপক্ষে।

গার্দিওলা কোচ হিসেবে চ্যাম্পিয়নস লিগে ১৫৮ ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েছেন। যেখানে ১০০ ম্যাচেই জয় তুলে নিয়েছেন, ৩৩ ম্যাচে ড্র ও ২৫ ম্যাচ হেরেছেন। এ সময় তার অধীনে দলগুলো ৩৭৬টি গোল করেছে ও ১৫১ গোল হজম করেছে।

ইংলিশ দল ম্যানসিটির হয়েই সবচেয়ে বেশি ম্যাচে কোচিং করিয়েছেন পেপ। যেখানে ৭৩ ম্যাচে ৪৭ জয়, ১৪ ড্র ও ১২ ম্যাচে হার। জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের হয়ে ৩৬ ম্যাচে জিতেছেন ২৩টিতে, ড্র ৫ ও ৮ ম্যাচে পরাজয়। তার প্রিয় ক্লাব বার্সেলোনার কোচ হিসেবে ছিলেন ৪৯ ম্যাচে। জিতেছেন ৩০টিতে ড্র করেছেন ১৪টি ও হেরেছেন ৫ ম্যাচে।

এদিকে চ্যাম্পিয়ন লিগে কোচ হিসেবে সবচেয়ে বেশি ম্যাচে ছিলেন বর্তমান রিয়াল মাদ্রিদ বস কার্লো আনচেলত্তি। তিনি ১৯১ ম্যাচে ১০৭টিতে জিতেছেন, ড্র করেছেন ৪৩টি ও হেরেছেন ৪১ ম্যাচে। এরপর ১৯০ ম্যাচে কোচ ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি বস অ্যালেক্স ফার্গুসন।

তিনি ১০২ ম্যাচ জিতেছেন, ৪৯ ম্যাচে ড্র ও ৩৯ ম্যাচ হেরেছেন। আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার ১৭৮ ম্যাচ কোচ ছিলেন। যেখানে ৮২টিতে জিতেছেন ৪১টিতে ড্র ও হেরেছেন ৫৫ ম্যাচে। রিয়াল মাদ্রিদের সাবেক ও রোমার বর্তমান কোচ হোসেন মরিনহো ১৪৫ ম্যাচে কোচিং করিয়েছেন। জিতেছেন ৭৭টিতে, ৩৫টিতে ড্র ও হেরেছেন ৩৩ ম্যাচে।

বিষয়ঃ ফিফা

Share This Article