ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আইন ও কর ফাঁকি উভয় মামলাই চলবে

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:০৮, সোমবার, ৮ মে, ২০২৩, ২৫ বৈশাখ ১৪৩০
  • ২০১২-১৭ থেকে এই পাঁচ বছর কর ফাঁকি দিয়েছেন ড. ইউনূস
  • ২০২৩ সালে এসে ড. ইউনূসের বিরুদ্ধে অভিযোগ আনা হলো
  • ছয় বছর পরে কেন তার বিরুদ্ধে মামলা করা হলো প্রশ্ন অনেকের

শ্রম আইন লঙ্ঘনের মামলা বাতিলে ড. মুহাম্মদ ইউনূসের লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ৮ এপ্রিল বিচারপতি মো. নূরুজ্জামানের নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন। এর ফলে ড. ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতে মামলা চলতে আর বাধা থাকলো না। সেই সাথে কর ফাঁকির মামলাও চলবে বলে আদেশ দিয়েছেন উচ্চ আদালত।

শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট লভ্যাংশ জমা না দেওয়া, শ্রমিকদের চাকরি স্থায়ী না করা, গণছুটি নগদায়ন না করায় শ্রম আইনের ৪-এর ৭, ৮, ১১৭ ও ২৩৪ ধারায় ড. ইউনূসের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। এর আগে ৩ এপ্রিল এ বিষয়ে শুনানি হয়েছিল।

অন্যদিকে ড. ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকির ভয়ঙ্কর তথ্যও উঠে আসে এনবিআরের প্রতিবেদনে। ২০১২-১৭ এই পাঁচ বছরের ড. ইউনুস ১১শ’ কোটি টাকা কর ফাঁকি দিয়েছেন বলে ৭ এপ্রিল হাইকোর্টকে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।  

এর মধ্যে গ্রামীণ ব্যাংকের সহযোগী প্রতিষ্ঠান গ্রামীণ কল্যাণ‘র একটিতে ৫৭৬ কোটি ৯৪ লাখ ৫৭ হাজার ৮২৩ টাকা। আরেকটিতে ৩৫৪ কোটি ৭৯ লাখ ৮৯ হাজার ৫৪৭ টাকা ও গ্রামীণ টেলিকমের একটিতে সরকারের পাওনা ২১৫ কোটি টাকা।

ড. ইউনূসের প্রতিষ্ঠিত বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় সাড়ে ১১ শ’ কোটি টাকার আয়কর রিটার্নের মামলা চালুর জন্য হাইকোর্টে আবেদন করে রাষ্ট্রপক্ষ। আবেদনের পরিপ্রেক্ষিতে শ্রম আইন লঙ্ঘনের মতো কর ফাঁকির মামলাও চলবে বলে আদেশ দিয়েছেন উচ্চ আদালত।

মামলা সূত্রে জানা যায়, ড. ইউনূসের ব্যক্তিগত ও তার প্রতিষ্ঠিত ৯টি প্রতিষ্ঠানের কর সংক্রান্ত তথ্য চেয়ে এনবিআরের কাছে গত বছর চিঠি দিয়েছিল দুদক। সেই তথ্যের ভিত্তিতে ড. ইউনূসের বিরুদ্ধে মামলার আবেদন করে এনবিআর।

২০১২-১৭ থেকে কর ফাঁকি দিলেও ২০২৩ সালে ছয় বছর পরে এসে কেন অভিযোগ আনা হলো, এমন প্রশ্ন করেছেন অনেকেই। তবে আইন বিশেষজ্ঞরা বলছেন, ড. ইউনূস ও তার প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলাটি চূড়ান্ত আবেদনের আগে আইনি প্রক্রিয়া অনুসরণ করে নোটিশ করতে হয়েছে। সেই নোটিশের ওপর তারা চ্যালেঞ্জ করায় পুরো প্রসিডিউর আটকে থাকে, ফলে রাজস্ব আদায় কার্যক্রম বাধাগ্রস্ত হয়। ড. ইউনূসের পক্ষে আবেদন করায় বিষয়টির অভিযোগ আনতে বিলম্ব হয়েছে।

Share This Article


সগিরা মোর্শেদ হত্যা: দুইজনের যাবজ্জীবন, খালাস ৩

যে আইনের ধারাগুলোর স্পষ্ট লঙ্ঘন করেছেন ড. ইউনুস

রোজায় খোলা থাকবে শিক্ষাপ্রতিষ্ঠান : আপিল বিভাগ

রোজায় স্কুল বন্ধ থাকবে কি না, আপিল বিভাগে শুনানি শুরু

রোজায় স্কুল খোলা থাকবে কি না, জানার অপেক্ষা

সুপ্রিম কোর্টে মারামারি: তিন সহকারী অ্যার্টনি জেনারেলকে অব্যাহতি

বাবার কাছে থেকে অপর মেয়েকে নিতে জাপানি মায়ের আপিল

রমজানে স্কুল বন্ধের আদেশ স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের আপিল

৫৪ কোটি টাকা জমা দিয়ে দেশত্যাগের আবেদন ড. ইউনূসের

রমজানে স্কুল বন্ধের নির্দেশ হাইকোর্টের

বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলে প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্ট বারে মারামারি : যুথি-কাজলসহ ২০ জনের বিরুদ্ধে মামলা