রেমিট্যান্সে বাড়ল ডলারের দাম

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ১২:৩১, সোমবার, ১ মে, ২০২৩, ১৮ বৈশাখ ১৪৩০
  • এতদিন রেমিট্যান্সের বিপরীতে ডলারের দাম ছিল ১০৭ টাকা এবং রপ্তানি আয়ের ক্ষেত্রে ছিল ১০৫ টাকা।

দেশে রেমিট্যান্স ও রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম পুনর্নির্ধারণ করা হয়েছে। এখন থেকে রেমিট্যান্সে প্রতি ডলারে পাওয়া যাবে ১০৮ টাকা। সরকারের আড়াই শতাংশ প্রণোদনাসহ মিলবে ১১০ টাকা ৫০ পয়সা। আর রপ্তানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পাবেন ১০৬ টাকা। আগামীকাল সোমবার থেকে নতুন এই দাম কার্যকর করা হবে।

রবিবার (৩০ এপ্রিল) অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেইন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এতদিন রেমিট্যান্সের বিপরীতে ডলারের দাম ছিল ১০৭ টাকা এবং রপ্তানি আয়ের ক্ষেত্রে ছিল ১০৫ টাকা।

বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

সোনালী ব্যাংকের এমডি মো. আফজাল করিম বলেন, ‘সভায় রেমিট্যান্স ও রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম এক টাকা বাড়িয়ে পুনর্নির্ধারণ করা হয়েছে। রেমিট্যান্সের ব্যাংক রেট ১০৮ টাকা করা হয়েছে। এখন ব্যাংকে রেমিট্যান্স পাঠালে সরকারের আড়াই শতাংশ প্রণোদনাসহ প্রবাসীরা প্রতি ডলারে ১১০ টাকা ৫০ পয়সা পাবেন। আর রপ্তানি আয়ে এক টাকা বাড়িয়ে প্রতি ডলার ১০৬ টাকা করা হয়েছে।’

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article