জাইকার সাথে চুক্তি সই

দিয়াবাড়ী থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে মেট্রোরেল

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৯:৪৬, শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩, ১৫ বৈশাখ ১৪২৯

মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এটা শেষ হওয়ার পর  দিয়াবাড়ি থেকে আপ-টু টঙ্গী পর্য।ন্ত সম্প্রসারিত হবে মেট্রোরেল। এমআরটির বাকি লাইনগুলোতে জাপান ছাড়াও এডিবি, কোরিয়া ও বিশ্বব্যাংক আগ্রহ দেখাচ্ছে।

মেট্রোরেল দিয়াবাড়ি থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী। গতকাল শুক্রবার জাপান থেকে সংবাদমাধ্যমকে তিনি এ কথা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাপান সফরের সঙ্গী ছিলেন তিনি।


আমিন উল্লাহ নুরী বলেন, প্রধানমন্ত্রীর উদ্যোগে ঢাকা মেট্রো (মেট্রোরেল) শুরু হলো। উনি আমাদের নির্দেশনা দিয়েছেন আগামী ২০৩০ সালের মধ্যে ঢাকায় জনবান্ধব গণপরিবহন আনতে হবে। সে কারণেই মেট্রো আসছে। উনি মেট্রোরেলে এমআরটি লাইন-৬ উদ্বোধন করেছেন। আমরা আশা করছি, আগামী নভেম্বরের মধ্যে আপ টু মতিঝিল পর্যন্ত লাইন সিক্স সম্প্রসারিত হবে। লাইন টু এবং সিক্সের দিয়াবাড়ি থেকে টঙ্গী সম্প্রসারণের কাজটুকু আমাদের বাকি। জাপান আমাদের আরও কো-অপারেশন করবে। জাইকা আগ্রহ দেখিয়েছে আমাদের অন্য লাইনগুলো করার জন্য। সে কারণে জাপানের সঙ্গে চুক্তি সম্পাদিত হয়েছে।


সড়ক সচিব বলেন, মতিঝিল থেকে কমলাপুরের কার্যক্রম ২০২৬ সালের মধ্যে শেষ হয়ে যাবে। এটা শেষ হওয়ার পর আমরা শুরু করব দিয়াবাড়ি থেকে আপ-টু টঙ্গী। এমআরটির বাকি লাইনগুলো সবাই আগ্রহ দেখাচ্ছে জানিয়ে তিনি বলেন, এখন সবাই আগ্রহ দেখাচ্ছে। এডিবি, কোরিয়াসহ ওয়ার্ল্ড ব্যাংকও আগ্রহ দেখাচ্ছে।

প্রধানমন্ত্রীর ষষ্ঠবারের জাপান সফরে দুই দেশের মধ্যে আটটি সমঝোতা এবং চুক্তি সই হয়েছে। যার মধ্যে মেট্রোরেল রয়েছে। এর আওতায় মেট্রোরেলকে দিয়াবাড়ি থেকে টঙ্গী পর্যন্ত সম্প্রসারিত করা হবে। যার অর্থায়ন করবে জাইকা।

Share This Article


২১ নাবিক জাহাজে, ২ জন দেশে আসবেন বিমানে

বিএনপি স্বাধীনতাবিরোধী অপশক্তি: ওবায়দুল কাদের

মুজিবনগর দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী

অনিবন্ধিত অনলাইনের বিরুদ্ধে পদক্ষেপ নেবো: তথ্য প্রতিমন্ত্রী

ফরিদপুরে বাস-পিকআপের সংঘর্ষে নিহত বেড়ে ১৪

ইসরায়েলকে সহযোগিতার কথা অস্বীকার করছে সৌদি আরব

আজ শ্রম আপিল ট্রাইব্যুনালে যাবেন ড. ইউনূস

সরকারের নির্দেশনা উপেক্ষা করে উদীচীর অনুষ্ঠান দুঃখজনক : তথ্য প্রতিমন্ত্রী

প্রস্তাবিত ৫ ব্যাংকের বাইরে একীভূত করা হবে না

৬ বিভাগে বইছে তাপপ্রবাহ, আরও বাড়বে গরম

বিভিন্ন স্থানে শিলাবৃষ্টির পূর্বাভাস

ঢাকায় ইসরায়েলের বিমান