সিটি নির্বাচন: অংশ না নিলেও স্বতন্ত্র প্রার্থীদের সমর্থন দিচ্ছে বিএনপি!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ দুপুর ০২:৪৬, বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩, ১৪ বৈশাখ ১৪২৯

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার ও বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) অধীনে কোনো ধরনের নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্তে অনড় রয়েছে মাঠের বিরোধী দল বিএনপি। দলের সিদ্ধান্ত অমান্য করে কেউ আসন্ন পাঁচ সিটি নির্বাচনে অংশ নিলে তার বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেবে বলে সাফ জানিয়ে দিয়েছে দলটির হাইকমান্ড।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য গণমাধ্যমকে বলেছেন, ‘সিটি নির্বাচন নিয়ে আমরা এখনও আগের সিদ্ধান্তেই আছি। নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। আগের সিদ্ধান্ত অনুযায়ী বিএনপি সিটি নির্বাচনে অংশ নেবে না। এই সরকারের অধীনে আমরা কোনো নির্বাচনে যাব না।

তবে অভিযোগ উঠেছে, দলটির কয়েকজন সিনিয়র নেতা স্বতন্ত্র প্রার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকা নিয়ে মনোনয়ন বাণিজ্য করছেন।আর্থিক লেনদেনের মাধ্যমে তাদেরকে ভোট দিতে স্বতন্ত্র প্রার্থী হিসাবে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে তৃণমূল নেতাদের কাছে।উক্ত প্রার্থীরা তাদের বাক্সে বিএনপির সব ভোট পাবেন এমন বিশ্বাসে প্রচুর অর্থ প্রদান করেছেন বলে জানা গেছে।

সূত্রমতে এসব অযাচিত ঘটনায় তৃণমূল নেতাদের মধ্যে প্রচণ্ড ক্ষোভ সৃষ্টি হয়েছে। বিব্রত ও অপমানিত বোধ করছেন বিএনপির ত্যাগী এবং অভিজ্ঞ নেতারা।
 
বিশ্বস্ত সূত্রে জানা গেছে, বিষয়টি নিয়ে সিলেটের আরিফুল হক চৌধুরী লন্ডন গিয়ে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের  সঙ্গে কথা বলেছেন। কিন্তু তাতেও ফল হয়নি। যে কারণে অনেকেই মনে করছেন মনোনয়ন বাণিজ্যের বিষয়ে তারেক রহমানের ইঙ্গিত রয়েছে।অর্থের ভাগ হয়তো তিনিও পাচ্ছেন।

সূত্র মতে, সাংবিধানিকভাবে স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হয় নির্বাচন কমিশনের অধীনে। বিএনপি আসন্ন সিটি নির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা না করার সিদ্ধান্ত নিলেও পাঁচ সিটির ১৯০টি সাধারণ ওয়ার্ড কাউন্সিলর এবং ৬৩টি সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর পদের ভোটে মূলত দলীয় প্রার্থীরাই অংশগ্রহণ করতে যাচ্ছেন।

সূত্রটি আরও জানায়, গত নির্বাচনে পাঁচ সিটিতে বিএনপির যে পাঁচজন প্রার্থী ছিলেন তাদের মধ্যে এখন কেউই নির্বাচনে আসতে পারছেননা দলীয় সিদ্ধান্তের কারণে। সিলেটের আরিফুল হক চৌধুরী, খুলনার নজরুল ইসলাম মঞ্জু ও গাজীপুরের হাসান উদ্দিন সরকারের মতো নির্বাচনের মাঠে পাকা খেলোয়াড়দের বাদ দিয়ে অর্থের বিনিময়ে অদক্ষ ও জনবিচ্ছিন্ন প্রার্থীদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে সমর্থন দেওয়ায় ক্ষোভ সৃষ্টি হয়েছে নেতা-কর্মীদের মাঝে।

বিশ্লেষকরা বলছেন, সিটি কর্পোরেশন নির্বাচনকে কেন্দ্র করে স্বতন্ত্র প্রার্থীদের সমর্থন দেওয়া বিএনপির নতুন ষড়যন্ত্র। এটি এক ঢিলে দুই পাখি শিকারের ফাঁদ।একদিকে এই সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত যেমন ঠিক থাকবে তেমনি  দলটির সমর্থন পেলে ভোট প্রতিদ্দ্বন্দিতাপূর্ন হবার ফলে ঘটনাক্রমে স্বতন্ত্র প্রার্থীদের কাছে শাসক দলের প্রার্থীরা পরাজিত  হলে শাসক দলকে বিদ্রুপ করার সুযোগও সৃষ্টি হবে, আর তারা পরাজিত হলে সরকারের সমালোচনার পথও সুগম হবে।

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’

গণহত্যা দিবসে সমাবেশ করবে আওয়ামী লীগ

স্বাধীনতার ঘোষণাপত্র পাল্টে যেভাবে নিজের নামে চালিয়েছেন মেজর জিয়া


অ্যানেসথেসিয়াজনিত দুর্ঘটনা প্রতিরোধে মন্ত্রণালয়ের ৬ নির্দেশনা

ড. ইউনূসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা চায় ইউনেসকো কমিশন

দায়িত্বহীনতার কারণে ঈশ্বরদীতে ট্রেন দুর্ঘটনা: রেলমন্ত্রী

ভারত থেকে ৫০ হাজার টন পেঁয়াজ আমদানির অনুমোদন

যেভাবে ইউনূসের ‘চতুর ঋণ’র ফাঁদে পড়তো গ্রামীণ নারীরা

১১ দিন বন্ধ থাকবে বাল্কহেড

ঈদের আগেই শ্রমিকদের বেতন দেয়ার নির্দেশ

‘বিএনপি নেতাদের স্ত্রীরা যেন ভারতীয় শাড়ি না পরেন’

ইউনেসকোর সম্মাননা নিয়ে মিথ্যাচার ড. ইউনূসের!

পুরস্কার নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছেন ড. ইউনূস : শিক্ষামন্ত্রী

কোনো মেজরের বাঁশির ফু-তে বাংলাদেশ স্বাধীন হয়নি : প্রধানমন্ত্রী

পদ্মা সেতু পরিদর্শন করলেন ভুটানের রাজা