হারামাইনে এক রাতে ২৫ লাখ মুসল্লির নামাজ আদায়

  ধর্ম ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:২৮, মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩, ৫ বৈশাখ ১৪২৯

সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববীতে ২৭ রমজান (শবে কদরে) এশা এবং তারাবির নামাজ আদায় করেছেন প্রায় ২৫ লাখ মানুষ। সৌদি সংবাদমাধ্যম এসপিএ’র খবরে বলা হয়েছে, এদিন নামাজে অংশ নিতে পবিত্র এই দুই মসজিদে আগে থেকেই মুসল্লিরা উপস্থিত হয়েছেন।

পবিত্র দুই মসজিদের ভবন, ছাদ সব জায়গা মুসল্লিতে পরিপূর্ণ ছিল। নামাজ আদায়কারীদের মাঝে সৌদি নাগরিক, প্রবাসী, বিদেশি ওমরা পালনকারীরাও ছিলেন।

রমজানের ২৭ তারিখে মুসল্লিদের জিকির, ইবাদত ও নামাজ আদায়ে যেন কোনো ধরনের সমস্যা না হয় তা নিশ্চিত করতে হারামাইন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বিশেষ ব্যবস্থা নিয়েছিলেন।

২৭ রমজানে মসজিদুল হারামে মুসল্লিদের ব্যাপক অংশ নেয়ার এই দৃশ্য সরাসরি সম্প্রচার করা হয় আল-ইখবারিয়া চ্যানেলে। এতে দেখা যায়, মসজিদুল হারামের আশপাশের রাস্তা, করিডোর এবং বাণিজ্যিক কেন্দ্র ও হোটেলের এলাকাগুলো মুসল্লিতে পরিপূর্ণ ছিল।

২৭ রমজানের কথা মাথায় রেখে এদিন ১০ বার পরিষ্কার করা হয় মসজিদুল হারাম। এ কাজে চার হাজারের বেশি কর্মচারী ও ৪০০ প্রহরী নিয়োগ করা হয়।

হারামাইন শরীফাইন প্রশাসনের মুখপাত্র হানি হায়দার জানান, রমজানের ২৭তম রাতের আয়োজনের সরাসরি তত্ত্বাবধানে ছিলেন পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আব্দুর রহমান আস সুদাইস।

হানি হায়দার জানান, এ উপলক্ষে জমজমের পানি বিতরণের বিশেষ ব্যবস্থা করা হয়েছে। মাতাফে ২ লাখ এবং সাফা ও মারওয়ায় ২০০ পানির বোতল বিতরণ করা হয়েছে। তিনি বলেন, বয়স্ক ও প্রতিবন্ধী ইবাদতকারীদের জন্য ৩ হাজার ইলেকট্রনিক হুইল চেয়ারের ব্যবস্থা করা হয়েছে।

Share This Article