সোনালী আঁশ সোনালী স্বপ্ন দেখাচ্ছে : বাণিজ্যমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:১৪, রবিবার, ১৬ এপ্রিল, ২০২৩, ৩ বৈশাখ ১৪২৯

সরকারের সময়োপযোগী পদক্ষেপের ফলে সোনালী আঁশ তথা পাট আমাদের এখন সোনালী স্বপ্ন দেখাচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। রবিবার বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে 'জুট প্রোডাক্টস বিজনেস প্রমোশন কাউন্সিল'-জেপিবিপিসি এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা জানান বাণিজ্যমন্ত্রী।

 

বাণিজ্যমন্ত্রী জানান, অভ্যন্তরীণ বাজার ব্যবস্থাপনা উন্নয়ন করে ইউরোপসহ বিভিন্ন দেশে পাটজাত পণ্য রপ্তানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটজাত পণ্যকে ২০২৩ সালের 'বর্ষপণ্য' হিসেবে ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এই সম্ভাবনাময় খাতের উন্নয়নকে আরও বেগবান করার জন্য বাণিজ্য মন্ত্রণালয় ‘জুট প্রোডাক্টস বিজনেস প্রোমোশন কাউন্সিল গঠন করা হয়েছে।
পাট ও পাটজাত পণ্য উৎপাদনে সরকার সব ধরনের সহযোগিতা প্রদান করছে উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, বর্তমানে পাটের উৎপাদন ও পাট পণ্য ব্যবহার বৃদ্ধি পেয়েছে। অনেকে পাট ও পাট পণ্য উৎপাদনে এবং রপ্তানি করে নিজেদের ভাগ্যের পরিবর্তন করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিটি হাইকমিশনার/রাষ্ট্রদূতকে পাটজাত পণ্য প্রদর্শন এবং বাজার সম্প্রসারণে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেছেন। যার ফলে পাট নতুন করে স্বপ্ন দেখাতে শুরু করেছে।

দেশে পাট শিল্পের পুনরুজ্জীবন এবং আধুনিকায়নের ধারা বেগবান করার পাশাপাশি পাটজাত বহুমুখী পণ্যকে আন্তর্জাতিক বাজারে রপ্তানি বৃদ্ধিতে জুট প্রোডাক্টস বিজনেস প্রোমোশন কাউন্সিল (জেপিবিপিসি) গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে জানিয়ে তিনি বলেন, রপ্তানি সম্ভাবনাময় খাতসমূহের উন্নয়নে বিজনেস প্রোমোশন কাউন্সিল-বিপিসি ইতোমধ্যে সাতটি খাত ভিত্তিক কাউন্সিল গঠন করে কার্যক্রম পরিচালনা করছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, পাট খাতের বৈশ্বিক রপ্তানি আয়ের ৭২ শতাংশ এখন বাংলাদেশের দখলে। এছাড়া দেশের অভ্যন্তরীণ বাজারে কেবল ব্যাগের চাহিদা দশ কোটি থেকে ৭০ কোটিতে উন্নীত হয়েছে এবং অন্যান্য পাট পণ্যের চাহিদা রয়েছে প্রায় হাজার কোটি টাকা। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তথ্য অনুযায়ী ২০২১-২২ অর্থবছরে পাট ও পাট পণ্য রপ্তানিতে প্রায় ১১৩ কোটি মার্কিন ডলার আয় হয়েছে বলেও জানান।

পলিথিন ব্যাগের বিকল্প হিসেবে পাটের ব্যগের ব্যবহার বৃদ্ধির জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, পাটের ব্যগ পরিবেশের ভারসাম্য রক্ষা করে থাকে। যদিও পলিথিন ব্যগের তুলনায় পাটের ব্যগের দাম একটিু তবে পরিবেশবান্ধব।

মন্ত্রণালয় থেকে চিনি দাম কমানোর ঘোষণা দেয়ার পরেও বাজারে দাম বেশি সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে টিপু মুনশি বলেন, রমজান শেষের দিকে, সামনে ঈদ। এতে চিনির চাহিদা বেড়ে গেছে। যে কারণে দামেও কিছুটা প্রভাব পড়েছে। আমরা চিনির মূল্য নিয়ন্ত্রণে রাখার জন্য প্রয়োজনীয় উদ্যোগ নেয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও বিজনেস কমিশন কাউন্সিলের চেয়ারম্যান তপন কান্তি ঘোষের সভাপতিত্বে অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সেক্টরেরে এসোসিয়েশনের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জুট প্রোডাক্টস বিজনেস প্রোমোশন কাউন্সিলকে (জেপিবিপিসি) কোম্পানি আইনে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে গঠন করার জন্য খসড়া Memorandum of Association-MoA এবং Article of Association-AoA তৈরি করা হয়। এরপর MoA এবং AoA এর উপর সংশ্লিষ্ট সেক্টর এসোসিয়েশন ও সংস্থাগুলো থেকে মতামত গ্রহণ এবং মতামতের আলোকে খসড়া চূড়ান্ত করা হয়। জুট প্রোডাক্টস বিসনেস প্রোমোশন কাউন্সিলের সদস্য এসোসিয়েশন হিসেবে পাট ও পাটজাত পণ্য খাতের সাথে সংশ্লিষ্ট আটটি এসোসিয়েশনকে অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

Share This Article

পর্যাপ্ত বিনিয়োগ সংগ্রহ করতে না পারায় প্রথম স্ত্রী রুশ তরুণী 'ফরোস্টেনকো’কে ডিভোর্স দেন ইউনূস!

ড. ইউনূস ও তার স্ত্রীর নামে আলিশান বাড়িসহ দেশে-বিদেশে বিপুল সম্পদের খোঁজ!

এবার পাবিপ্রবি ছাত্রীর আত্মহত্যা

আগুনে ছুড়ে ফেলা রিজভীর শালটি ভারতের নয়, দেশীয় খাদি শাল

জিএম কাদেরকে শত কোটি টাকার লিগ্যাল নোটিশ

এপিএস পেলেন ডেপুটি স্পিকার ও মাশরাফী

বিনা চিকিৎসায় মারা যান গ্রামীণ ব্যাংকের প্রথম ঋণগ্রহীতা সুফিয়া খাতুন

স্বাধীনতার ঘোষণাপত্র পাল্টে যেভাবে নিজের নামে চালিয়েছেন মেজর জিয়া

‘যারা পণ্য বর্জনের ডাক দিয়েছেন, তাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি পরেন’

সরকার পতন আন্দোলন থেকে সরে কর্মসূচি নিয়ে দ্বিধায় বিএনপি