কোয়াড-চীন বিতর্ক : কি করবে বাংলাদেশ?

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১০, বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩, ৩০ চৈত্র ১৪৩০
  • এখন পযর্ন্ত কোনদিকেই না ঝুঁকে নিজের মতো আছে বাংলাদেশ।
  • কোয়াডে যোগ দিতে বাংলাদেশকে টানছে যুক্তরাষ্ট্র আর ভারত৷
  • কোয়াডে যোগ দিলে মুখ ফিরিয়ে নেবে চীন৷ ভারত এমনকি যুক্তরাষ্ট্রও  মেটাতে পারবে না৷
  • ভারত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে চলার পথ নেই বাংলাদেশের 
     

এ মুহূর্তে এশিয়াসহ পুরো বিশ্বে আধিপত্য বিস্তারে উঠেপড়ে লেগেছে বিশ্বের পরাশক্তি দেশগুলো।  এ লড়াইয়ে বাংলাদেশসহ মালয়েশিয়া, মিয়ানমার, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, শ্রীলংকা ও নেপালের মতো দেশগুলোকে দলে টানছে তারা। এতে অনেক দেশ চীনমুখী, আবার অনেক দেশ ভারত-যুক্তরাষ্ট্রের কোয়াডমুখি হচ্ছে ৷ তবে এখন পর্ন্ত কোনদিকেই না ঝুঁকে নিজের মতো আছে বাংলাদেশ।কিন্তু কতদিন এভাবে নিরপেক্ষ অবস্থানে থাকতে পারবে বাংলাদেশ?

দক্ষিন এশিয়ায় চীন-ভারতের পুরনো শত্রু। তাই বর্তমান বিশ্বে চীন-যুক্তরাষ্ট্রের প্রভাব বিস্তারের যে প্রতিযোগীতা সেখানে অবধারিতভাবে যুক্তরাষ্ট্রের পক্ষে গেছে ভারত।  এই দেশদুটির সঙ্গে অস্ট্রেলিয়া ও জাপান মিলে গড়ে তুলেছে কোয়াড। কোয়াড্রিলেটারাল সিকিউরিটি ডায়ালগ বা কোয়াডে যোগ দিতে বাংলাদেশকে কাছে টানার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র আর ভারত৷

অপরদিকে চীনও বসে নেই। নয়া পরিকল্পনায় তারা এশিয়াসহ পুরো বিশ্বে আধিপত্য বিস্তারে ‘ওয়ান বেল্ট ওয়ান রোড-ওবোর’ বাস্তবায়ন করে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের ৭০টি দেশের সঙ্গে সড়ক, নৌ ও রেল সংযোগ গড়ে তুলছে। এতো যোগ দিয়েছে বহু দেশ। এসব দেশগুলোর উন্নয়নে অঢেল টাকা ঢালছে চীন। ফলে এসব দেশগুলোয় চীন আধিপত্য বিস্তারে বেশ এগিয়ে গেছে। অবস্থা এমন দাঁড়িয়েছে, যে বাংলাদেশ ভারতের সবচেয়ে পুরনো বন্ধু হয়েও চীন ভারতের প্রশ্নে বাংলাদেশ নিরপেক্ষ অবস্থান নিয়েছে। কিন্তু প্রশ্ন হচ্ছে  এভাবে নিরপেক্ষ অবস্থান কি।মঙ্গলজনক হবে বাংলাদেশের জন্য?

বাংলাদেশ যাবে কোনদিকে?

কূটনীতিকরা বলছেন, বরাবরের মতোই ভারসাম্য রক্ষা করাটা বাংলাদেশের জন্য সবচেয়ে জরুরি৷ কোনো বলয়ের মধ্যে আটকে না থেকে, ভূরাজনৈতিক অবস্থানের যে কৌশলগত সুবিধা বাংলাদেশের হাতে আছে, সেটাকে করতে হবে পুঁজি, বানাতে হবে ‘বার্গেইনিং টুল৷’

যেসব হিসেব করা জরুরি :

বিশেষজ্ঞরা বলছেন, যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন কোয়াডে যোগ দিলে দ্বিপক্ষীয় সম্পর্কের অবনতিসহ উন্নয়ন সহযোগিতা থেকে মুখ ফিরিয়ে নেবে চীন৷ অথচ বাংলাদেশের উন্নয়নকে গতিশীল রাখা আর রোহিঙ্গা সংকটের সমাধানে চীনের বিকল্প নেই বাংলাদেশের সামনে৷ আমাদের চীনের কাছে যে প্রয়োজন সেটা ভারত এমনকি যুক্তরাষ্ট্রও  মেটাতে পারবে না৷

অন্যদিকে বিশ্ব রাজনীতি, পশ্চিমা বাণিজ্য সবদিক মাথায় রেখে যুক্তরাষ্ট্র এবং প্রতিবেশী রাষ্ট্র ভারতকে পাশ কাটিয়ে যাওয়ারও পথ নেই বাংলাদেশের৷ এ পরিস্থিতিকে বাংলাদেশের জন্য ‘ডিলেমা' বা ‘উভয় সংকট’বলছেন কূটনীতি বিশ্লেষকেরা৷ তারা বলছেন, কোয়াড ছাড়াও ভারত ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের নানামাত্রিক যোগাযোগ আছে। তাই তাদের সঙ্গে সম্পর্ক রাখতে হলে কোয়াডেই আসতে হবে এমন কোন যৌক্তিকতা নেই। বরং তাদেরকে আমাদের অবস্থান জানিয়ে দিতে হবে৷  আমাদের উন্নয়ন সহযোগিতায় করাপশন থাকুক আর যা-ই থাকুক টাকাতো আলটিমেটলি আসে চীন থেকেই৷ তাই কোয়াডে যুক্ত হওয়া বাংলাদেশের জন্য সম্ভব হবে না।

এ ঝঞ্ঝা কিভাবে পাড়ি দেবে বাংলাদেশ :

স্বাধীনতার পর থেকে এখন পর্যন্ত বাংলাদেশ কোনো সামরিক জোটে যুক্ত হয়নি। বাংলাদেশ এখন পর্যন্ত চীন, যুক্তরাষ্ট্র ও ভারতের সঙ্গে কূটনৈতিক সাফল্য দেখিয়ে আসছে। চীনের বিআরআই, যুক্তরাষ্ট্রের কোয়াড-- উভয় ক্ষেত্রেই বাংলাদেশ সতর্ক অবস্থায় ছিল।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক দেলোয়ার হোসেন বলেন, এমন অবস্থা বাংলাদেশের জন্য নতুন কিছু নয়৷ একসময় বাংলাদেশের সামনে সোভিয়েত ইউনিয়ন ছিল, বাংলাদেশের সামনে মার্কিন যুক্তরাষ্ট্র ছিল৷ তখন থেকে বাংলাদেশে নন অ্যালায়েন্স'  নীতি নিয়ে, দুই পরাশক্তির সঙ্গে সম্পর্ক রেখেছিলো।

বর্তমানে বিশ্বের দুই পরাশক্তি বলয় বাংলাদেশ নিয়ে যে টানাটানি শুরু করেছে সেটাকে ইতিবাচক হিসেবেও দেখছেন এই বিশ্লেষক৷ তিনি বলেন, ‘‘আমাদের জিও-পলিটিক্যাল অবস্থানটা আমাদের শক্তিকে আরও বৃদ্ধি করছে৷ ফলে আমাদের গুরুত্ব বৃদ্ধির কারণে তাদের সাথে কষাকষির সুযোগটাও বেশি। বাংলাদেশ যেই নীতি ধরে এগিয়েছে, সেটিই আরো শক্ত করে ধরে বলতে হবে আমাদেরকে বিকল্প দাও।আর এই অবস্থানে স্থির থাকতে  পারলে এই ঝঞ্ঝা পেরিয়ে যাওয়া আরও সহজ হবে বলে মনে করছেন তিনি।

Share This Article

ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান : ওবায়দুল কাদের

আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

আন্দোলনের সুযোগ নিয়ে কিছু মহল বেদনাদায়ক ঘটনা ঘটিয়েছে : প্রধানমন্ত্রী

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

অহেতুক কিছু কথায় মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান

নিহত সবুজের লাশ নিয়ে ছাত্রলীগের বিক্ষোভ

কোটা আন্দোলনের কর্মসূচি ঠিক করে দিচ্ছে বিএনপি-জামায়াত

কোটা আন্দোলনকারীদের তান্ডব:বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের হল পুড়ে ছাই

প্রধানমন্ত্রী সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন


কোটা সংস্কার আন্দোলনে ছাত্রদের নৈতিক শক্তি যোগাচ্ছে যারা

পদ্মাসেতুর কিস্তি পরিশোধ নিয়ে বিভ্রান্তি

ভারতের বুক চিরে বাংলাদেশের ট্রেন যাবে নেপাল ভুটান!

বাংলাদেশে ধর্মীয় স্বাধীনতা:মার্কিন পররাষ্ট্র দফতরের ভুল হিসেব ও বাস্তবতা

জাতিসংঘ শান্তি মিশনে দুই সেনা কর্মকর্তা নিষিদ্ধ!

ঢালাওভাবে দুর্নীতিবাজ প্রমাণের প্রচেষ্টা কেন?

ভারতের নির্বাচন কমিশনের প্রশংসা করলেও দেশটির বিরোধী দলের ভূমিকা এড়িয়ে গেলেন মির্জা ফখরুল!

তারেক রহমানের সাথে বেনজিরের একাধিকবার যোগাযোগের তথ্য বিশ্বাসযোগ্য কি?

দেশের অর্থনৈতিক সংকট ও বাজেট নিয়ে বিএনপির মাঠ গরম করার পরিকল্পনা সফল হবে কি?

বিএনপি সরকার কেন কালো টাকা সাদা করার সুযোগ দিয়েছিল?

জনস্বার্থ সংশ্লিষ্ট ইস্যু পেয়েও সুযোগ হারাচ্ছে বিএনপি!

ইউরোপ-আমেরিকার চেয়ে বাংলাদেশে নিত্যপণ্যের দাম কোনোভাবেই বেশি নয়!