মোমেন-ব্লিনকেন বৈঠক : উপেক্ষিত তত্বাবধায়ক সরকার ইস্যু!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৩:৩৮, বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩, ৩০ চৈত্র ১৪৩০

মাঠের প্রধান বিরোধী দল বিএনপি বরাবরই বলে আসছে তত্বাবধায়ক সরকার ব্যতীত কখনোই নির্বাচনে যাবে না। সরকারের অধিনে নির্বাচন হলে কখনোই তা সুষ্ঠু হবে না। ইতোমধ্যে এ দাবি নিয়ে তারা পশ্চিমা দেশগুলোর সাথে দফায় দফায় বৈঠকও করেছে। এরই প্রেক্ষিতে আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচন যেন অবাধ ও সুষ্ঠু হয় এ নিয়ে দীর্ঘ একটি বৈঠকে মুখোমুখি  হয়েছিলো বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্র। তবে অবাক বিষয় হচ্ছে, উক্ত বৈঠকে বিএনপির তত্বাবধায়ক সরকার ইস্যুতে কোনো আলোচনাই হয়নি।তবে দেশটির পক্ষ থেকে বলা হয়েছে, আগামী নির্বাচন যেন অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণ মূলক হয় সে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে। এবং এ বিষয়ে আশাবাদী যুক্তরাষ্ট্র।

 

গত ১২ এপ্রিল যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের সঙ্গে সেই বৈঠকে মিলিত হয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বাংলাদেশ সময় রাত ১১টা ৫০ মিনিটে বৈঠকটি শুরু হয়।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনকে একজন সাংবাদিক প্রশ্ন রেখে বলেন, বিএনপি আগামী নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানের দাবি জানাচ্ছে। তবে সরকারি দল বর্তমান সংবিধান অনুযায়ীই নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে অনড়। সংবিধান থেকে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করা হয়েছে। এ ক্ষেত্রে আগামী নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থান কী হবে?

জবাবে অ্যান্টনি ব্লিনকেন বলেন, 'তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্র কোনো পক্ষ নেবে না। যুক্তরাষ্ট্র গুরুত্ব দিচ্ছে অবাধ ও সুষ্ঠু  নির্বাচনে।' তিনি আরও বলেন, আগামী নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ যাতে এই অঞ্চল এবং বিশ্বের জন্য অবাধ ও সুষ্ঠু নির্বাচনের একটি জোরালো উদাহরণ সৃষ্টি করে সে জন্য অবশ্যই আমরা সেদিকে তাকিয়ে আছি। এবং বিশ্ব তাকিয়ে আছে।  

এদিকে বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ‘যুক্তরাষ্ট্রের মতো আমরাও অবাধ, সুষ্ঠু নির্বাচন চাই। অবশ্যই এটি আমাদেরও উদ্দেশ্য। আমরা এখানে অঙ্গীকারবদ্ধ। ইতোমধ্যে ছবিযুক্ত ভোটার পরিচয়পত্র, স্বচ্ছ ব্যালট বাক্স প্রবর্তন করেছে সরকার। পাশাপাশি গঠন করা হয়েছে স্বাধীন ও শক্তিশালী নির্বাচন কমিশনও।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘অবাধ ও সুষ্ঠু নির্বাচন শুধু সরকারকে দিয়ে হবে না। এ জন্য সব বিরোধী দলকেই এগিয়ে আসতে হবে। তাদের অবশ্যই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের অঙ্গীকার করতে হবে। অন্যদিকে নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানাবে বাংলাদেশ। তবে পর্যবেক্ষকরা কোনোভাবে বাংলাদেশি বংশোদ্ভূত ও পক্ষপাতদুষ্ট হতে পারবেন না বলেও জানান আবদুল মোমেন।’

বিশ্লেষকরা বলেন, বাংলাদেশের  নির্বাচন নিয়ে কৌশলী অবস্থান নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তারা একদিকে বলছে নির্বাচন অংশগ্রহণমূলক হতে হবে। অথচ অংশগ্রহণমূলক নির্বাচনের সংজ্ঞা দিতে চাইছেনা, কৌশলে এড়িয়ে যাচ্ছে। এমনকি বিএনপিকে নির্বাচনে আনতে হবে বা আনার উপায় কি হতে পারে সেসব নিয়েও কোনো মন্তব্যই করেনি দেশটি।

সমালোচকরা বলছেন, বিএনপির 'তত্বাবধায়ক সরকার' ইস্যুতে যুক্তরাষ্ট্র এপর্যন্ত কোনো বৈঠকেই ইতিবাচক কোনো কথা বলেনি। তাদের দাবি নিয়েও সরকারকে কোনো অনুরোধ কিংবা মাঝামাঝি কোনো ব্যাবস্থার পরামর্শও দেয়নি। অর্থাৎ  দলীয় সরকারের অধিনেই সুষ্ঠু নির্বাচনের বিষয়ে যুক্তরাষ্ট্রের কোন আপত্তি নেই। যুক্তরাষ্ট্র মনে করে, এবারে বাংলাদেশের নির্বাচনে সারা বিশ্বের নজর থাকবে। ফলে কোনো অনিয়মের সুযোগ নেই। তারা বলছেন, যুক্তরাষ্ট্রের এমন অবস্থানের পরও বিএনপি নির্বাচনে অংশ নিবে, নাকি তত্বাবধায়ক সরকারের দাবিতেই অটল থাকবে এখন সেটিই দেখার বিষয়।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

আন্দোলনকারীদের মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন

ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান : ওবায়দুল কাদের

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান হারুন

অহেতুক কিছু কথায় মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী

সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী

আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান


কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি এগিয়ে আনতে আবেদন রোববার

২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত

পুলিশের ওপর হামলা: বিএনপির ৩৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী

মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

কোটা আন্দোলন: হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন

শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার : তথ্য প্রতিমন্ত্রী

কোটা সংস্কার: আপিল শুনানি এগিয়ে আনতে রোববার আবেদন করবে রাষ্ট্রপক্ষ

শিক্ষার্থীরা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী

কোটা আন্দোলনকারীরা আলোচনায় বসতে রাজি সরকার

কি দোষ ছিল দিনমজুর শাজাহানের, কেন তাকে হত্যা করা হলো?

কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল : ডিএমটিসিএল