চুমু-কাণ্ডে ক্ষমা চাইলেন দালাই লামা

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ১১:৩৪, মঙ্গলবার, ১১ এপ্রিল, ২০২৩, ২৮ চৈত্র ১৪৩০

দালাই লামা তিব্বতি বৌদ্ধদের প্রধান ভিক্ষু । তিনি তাদের জন্য ব্যাপক শ্রদ্ধাভাজন অধ্যাত্মিক নেতা। সম্প্রতি তার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক ভাইরাল হয়।

 যেখানে দেখা যায় তিনি এক শিশুকে জিজ্ঞাসা করেছিলেন , সে তার জিহ্বা চুষতে চায় কি না। এরপর শুরু হয় সমালোচনা। এই ভিডিও নিয়ে বিতর্ক শুরু হওয়ার পর ক্ষমা চেয়েছেন নির্বাসিত এই তিব্বতি বৌদ্ধ ধর্মগুরু।

গত ২৮ ফেব্রুয়ারি ধর্মশালায় দালাই লামার মন্দিরে ঘটনাটি ঘটে বলে মনে করা হচ্ছে। সদ্য শারীরিক দক্ষতা প্রশিক্ষণ শেষ করা ১২০ শিক্ষার্থীর সঙ্গে কুশল বিনিময়ের সময় ঘটনাটি ঘটে।

দালাই লামার দপ্তর বলেছে, তার কথায় আঘাত পেয়ে থাকতে পারে বলে ওই শিশু ও তার পরিবারের কাছে তিনি ক্ষমা প্রার্থনা করতে চান। ওই ভিডিওতে দালাই লামাকে শিশুটির ঠোঁটে চুমু খেতে দেখা যায়।

তিব্বতের এই আধ্যাত্মিক নেতার দপ্তর আরও বলছে, ‘সাক্ষাতের সময় তিনি সরল মনে ও কৌতুক করে লোকজনের সঙ্গে দুষ্টুমি করে থাকেন। এমনকি সেটা প্রকাশ্যে এবং ক্যামেরার সামনেও। এই ঘটনায় তিনি দুঃখ প্রকাশ করেছেন।’

আবাসন কোম্পানি এম৩এম গ্রুপের দাতব্য শাখা এম৩এম ফাউন্ডেশন এই প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করে। মার্চে ওই অনুষ্ঠানের ছবি ও ভিডিও প্রকাশ করে প্রতিষ্ঠানটি। একটি ভিডিও ছড়িয়ে পড়লে দালাই লামা সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীদের সমালোচনার মুখে পড়েন।

Share This Article


নেসলের শিশুখাদ্যে মিলল উচ্চমাত্রায় চিনি

সেনাপ্রধানকে যে হুমকি দিলেন ইমরান খান

যুক্তরাষ্ট্রের ‘না’তে আটকে যেতে পারে ফিলিস্তিনের সদস্যপদ

ভারতে ৭ দফার লোকসভা নির্বাচন শুরু হচ্ছে কাল

ভারতের লোকসভা নির্বাচনের যত সেলিব্রিটি প্রার্থীরা!

এবার ইসরায়েলে লেবানন থেকে ক্ষেপণাস্ত্র হামলা

আমিরাতে ৭৫ বছরের ইতিহাসে বৃষ্টির রেকর্ড, নিহত ২

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান