ভারতে চার বছরে বাঘ বেড়েছে ২০০

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৩, রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ২৬ চৈত্র ১৪৩০

ভারতে বাঘের সংখ্যা বেড়েই চলেছে। দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ রোববার এক ঘোষণায় এ তথ্য জানান। তিনি জানান, ২০১৮ সালে ভারতে বাঘের সংখ্যা ছিল দুই হাজার ৯৬৭ এবং ২০২২ সালে তা বেড়ে দাঁড়িয়েছে তিন হাজার ১৬৭। খবর টাইমস অব ইন্ডিয়ার।

প্রতিবেদনে বলা হয়েছে, নরেন্দ্র মোদি কর্ণাটকের মিসুরুতে দেশটির বাঘ সংরক্ষণ প্রকল্পের ৫০ বছর পূর্তি উপলক্ষে ভাষণ দেন। তিনি বলেছেন, প্রকৃতি রক্ষা ভারতীয় সংস্কৃতির অংশ এবং তাই ভারত বিশ্বব্যাপী বন্যপ্রাণী সংরক্ষণে বেশ কয়েকটি মাইলফলক অর্জন করেছে।

পরিসংখ্যানের বরাত দিয়ে দেশটির আরেক সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইম জানিয়েছে, ২০০৬ সালে ভারতে বাঘের সংখ্যা ছিল এক হাজার ৪১১, ২০১০ সালে এক হাজার ৭০৬, ২০১৪ সালে দুই হাজার ২২৬ এবং ২০১৮ সালে দুই হাজার ৯৬৭। ২০০৬ সালের পর ভারতে বাঘের সংখ্যা ১২৪ দশমিক ৪৫ শতাংশ বেড়েছে।

এদিন নরেন্দ্র মোদি বলেন, বিশ্বের মাত্র ২ দশমিক ৪ শতাংশ ভূমি নিয়ে ভারত বৈশ্বিক জীববৈচিত্র্যের প্রায় ৮ শতাংশ অবদান রাখে। ভারতের প্রধানমন্ত্রী আরও বলেছেন, শুধু বাঘদেরই বাঁচাতে সক্ষম হয়নি ভারত বরং এমন একটি বাস্তুতন্ত্র তৈরি করেছে যেখানে তারা বংশবিস্তার করছে।

নরেন্দ্র মোদি এদিন, দ্য ইন্টারন্যাশনাল বিগ ক্যাটস অ্যালায়েন্স নামে একটি উদ্যোগের ঘোষণাও দেন। এর লক্ষ্য হিসেবে বলা হয়েছে, বিশ্বের বিড়াল গোত্রীয় ৭ ধরনের প্রাণীকে সুরক্ষা দেওয়া। এসব প্রাণী হচ্ছে, বাঘ, লেপার্ড, স্নো লেপার্ড, জাগুয়ার, পুমা ও চিতাবাঘ।

বিষয়ঃ ভারত

Share This Article


সৌদি আরবে ভারী বৃষ্টি, ডুবে গেছে রাস্তা-ঘাট

বিশ্বজুড়ে বেড়েছে সামরিক ব্যয়, শীর্ষে যুক্তরাষ্ট্র

পশ্চিমের সাথে সরাসরি সংঘাতের হুঁশিয়ারি রাশিয়ার

পাকিস্তানে ইরানের প্রেসিডেন্ট

৩ দিনের সফরে ইরানের প্রেসিডেন্ট রাইসি পাকিস্তানে

২০২২ সালে মার্কিন নাগরিকত্ব পেয়েছেন ৬৬ হাজার ভারতীয়

মালদ্বীপের নির্বাচনে ভারতবিরোধী মুইজ্জুর দলের বিশাল জয়

মালদ্বীপে বড় জয়ের পথে ‌‘ভারতবিরোধী’ মুইজ্জুর দল

ইসরায়েলি গণহত্যাকে রাজনৈতিক সুরক্ষা দিচ্ছে যুক্তরাষ্ট্র : হামাস

গাজায় ইসরাইলি হামলায় একই পরিবারের ১৩ শিশুর মৃত্যু

ইসরায়েল-ইউক্রেনকে সহায়তায় বিল পাসে বৈশ্বিক সংকট বাড়বে: রাশিয়া

গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৩৪ হাজার ছাড়ালো