কৃষি উদ্যোক্তার দক্ষতা বাড়ানো হবে: সচিব

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সকাল ০৯:৪৭, শনিবার, ৮ এপ্রিল, ২০২৩, ২৫ চৈত্র ১৪৩০

কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার বলেছেন, বাণিজ্যিক কৃষি সম্প্রসারণের লক্ষ্যে কৃষি সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের মাধ্যমে শুধুমাত্র যশোর অঞ্চলেই ১৮০০ জন তরুণ কৃষি উদ্যোক্তাকে দক্ষতা বৃদ্ধি করা হবে। এর মাধ্যমে কৃষিকে মূলধারায় অন্তর্ভুক্ত করা হবে। তাদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন প্রক্রিয়াজাতকরণ সরঞ্জাম বিতরণ করা হবে।

শুক্রবার সাভারের মাশরুম উন্নয়ন ইনস্টিটিউট প্রশিক্ষণ রুমে যশোর অঞ্চল টেকসই কৃষি সম্প্রসারণ শীর্ষক প্রকল্পের পাঁচ দিনব্যাপী কর্মকর্তা প্রশিক্ষণের সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

কৃষি সচিব বলেন, অত্র প্রকল্পের মাধ্যমে একদিকে যশোর অঞ্চলে দানাদার ফসলের পাশাপাশি বিভিন্ন উচ্চমূল্য ফসলের আবাদ বৃদ্ধি পাবে, অন্যদিকে প্রকল্পের সফল বাস্তবায়নের ফলে কৃষকের উৎপাদিত ফসলের ক্ষতি উল্লেখযোগ্য মাত্রায় হ্রাস পাবে। এছাড়া কৃষি উদ্যোক্তাদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে বাণিজ্যিক কৃষি সম্প্রসারণ হবে ও ব্যয়সাশ্রয়ী প্রযুক্তির মাধ্যমে জাতীয় জ্বালানি সাশ্রয় হবে। ফলে গ্রামীণ কৃষকের জীবনযাত্রার মান উন্নয়নের পাশাপাশি জাতীয় অর্থনীতি সমৃদ্ধি হবে।

অংশগ্রহণকারী প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। দেশে খাদ্য ঘাটতি নিরসনে তিনি প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনার নির্দেশ দিয়েছেন। উক্ত নির্দেশ বাস্তবায়নের লক্ষ্যে অত্র প্রকল্পের আওতায় যশোর অঞ্চলে ২২ হাজারের অধিক বসতবাড়ির পতিত জমি আবাদের আওতায় আনা হবে। পাশপাশি খাদ্য নিরাপত্তা নিশ্চিতের লক্ষ্যে সম্ভাব্য সব স্তরে ‘উত্তম কৃষি চর্চা নীতিমালা’ অনুসরণের বিষয়ে গুরুত্ব আরোপ করা হয়েছে।

ওয়াহিদা আক্তার বলেন, বর্তমান কৃষিবান্ধব সরাকারের বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপের ফলে খাদ্যশস্য উৎপাদনে আমাদের দেশ স্বয়ংসম্পূর্ণ হওয়ার পাশাপাশি বিশ্ব বাজারে নিজেদের উৎপাদিত পণ্যের চাহিদা সৃষ্টি করার মতো ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। সরকারের সময়োপযোগী পদক্ষেপ, কৃষিবিজ্ঞানী ও সম্প্রসারণবিদদের ঐকান্তিক প্রচেষ্টা এবং কৃষকের পরিশ্রম এই কৃষি উন্নয়নের ধারার মূল চালিকাশক্তি।

এ সময় উপস্থিত ছিলেন- কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক কৃষিবিদ বাদল চন্দ্র বিশ্বাস, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরিচালক (সরেজমিন উইং) কৃষিবিদ তাজুল ইসলাম পাটোয়ারী, কৃষি তথ্য সার্ভিসের পরিচালক কৃষিবিদ ড. সুরজিত সাহা রায়, মাশরুম উন্নয়ন ইনস্টিটিউটের উপ-পরিচালক কৃষিবিদ ড. মো. ফেরদৌস আহমেদ প্রমুখ।

বিষয়ঃ বাংলাদেশ

Share This Article

আন্দোলনকারীদের মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন

ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান : ওবায়দুল কাদের

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান হারুন

অহেতুক কিছু কথায় মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী

সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী

আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান


কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি এগিয়ে আনতে আবেদন রোববার

২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত

পুলিশের ওপর হামলা: বিএনপির ৩৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী

মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

কোটা আন্দোলন: হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন

শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার : তথ্য প্রতিমন্ত্রী

কোটা সংস্কার: আপিল শুনানি এগিয়ে আনতে রোববার আবেদন করবে রাষ্ট্রপক্ষ

শিক্ষার্থীরা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী

কোটা আন্দোলনকারীরা আলোচনায় বসতে রাজি সরকার

কি দোষ ছিল দিনমজুর শাজাহানের, কেন তাকে হত্যা করা হলো?

কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল : ডিএমটিসিএল