ব্যবসায়ীদের ভুলেই পুড়লো বঙ্গবাজার, ৪ বছরেও গায়ে মাখেননি সতর্কবার্তা!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ রাত ০৮:২৭, মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩, ২১ চৈত্র ১৪৩০
  • একাধিকবার নোটিশও দিয়েছিল ফায়ার সার্ভিস।
  • তাদের ভুলেই পুড়লো গোটা বঙ্গবাজার।
  • ফায়ার সার্ভিসের সদর দফতরে হামলা চালান কিছু ‘অতিউৎসাহী’ লোকজন।
  • আগুনে আমার সব শেষ হয়ে গেল।

দেশের অন্যতম কাপড়ের মার্কেট ‘বঙ্গবাজার’। নিম্নবিত্ত কিংবা মধ্যবিত্তের ‘শপিং মল’ নামেও চেনেন অনেকেই। বছরজুড়েই ভিড় থাকে মানুষের। অথচ বঙ্গবাজারের মার্কেটই ছিল অতি ঝুঁকিপূর্ণ। তাও চার বছর ধরে। একাধিকবার নোটিশও দিয়েছিল ফায়ার সার্ভিস। কিন্তু পাত্তা দেননি মার্কেট মালিক সমিতির লোকজন। গায়ে মাখেননি কোনো সতর্কবার্তাও। আর তাদের ভুলেই পুড়লো গোটা বঙ্গবাজার। পথে বসতে হচ্ছে অনেক ক্ষুদ্র দোকানিরও। তবে ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনের আশ্বাস দিয়েছে সরকার।

রাজধানীর অতি ব্যস্ততম এই বাজারে মঙ্গলবার (৪ এপিল) ভোরে আগুন লাগে। সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে ফায়ার সার্ভিস। আগুন নিয়ন্ত্রণে আসার পরই ঘটনাস্থলে প্রেস ব্রিফিং করেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন।

তিনি বলেন, ২০১৯ সালের ২ এপ্রিল বঙ্গবাজার মার্কেটটি ‘অত্যন্ত ঝুঁকিপূর্ণ’ বলে নোটিশ টাঙিয়েছিল ফায়ার সার্ভিস। সংশ্লিষ্টদের একে একে ১০ বার নোটিশ দেয়া হয়েছিল। কিন্তু আমলে না নিয়ে ব্যবসা চালিয়েছেন তারা।

এছাড়া একই বছর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনও বঙ্গবাজার ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছিল বলে জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, ফায়ার সার্ভিসের পাশাপাশি আমরাও ২০১৯ সালে বঙ্গবাজার মার্কেট ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছি। ওই সময় নতুন ভবনও নির্মাণের উদ্যোগ নেয়া হয়। কিন্তু নতুন ভবন নির্মাণে বাধা দেন মার্কেট সমিতির লোকজন। স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টেও রিট করেন তারা। বিভিন্ন মাধ্যমে একাধিকবার সতর্ক করলেও সরতে নারাজ ছিলেন এখানকার ব্যবসায়ীরা। নিজেদের খামখেয়ালিতেই এমন দুর্ঘটনা ঘটলো বলে মনে করেন দক্ষিণের এই মেয়র।

বঙ্গবাজারের ঠিক উল্টো দিকেই ফায়ার সার্ভিসের সদর দফতর। আগুন লাগার পরই নিয়ন্ত্রণে নেমে পড়েন ফায়ার সার্ভিসের কর্মীরা। একে একে আসতে থাকে ৫০টি ইউনিট। যোগ দেন সেনাবাহিনী, বিমানবাহিনী, পুলিশসহ সরকারের সংশ্লিষ্ট সব বিভাগের লোকজন। আগুন নেভাতে গিয়ে আহত হন ফায়ার সার্ভিসের আট কর্মীও। এর মধ্যেই ফায়ার সার্ভিসের সদর দফতরে হামলা চালান কিছু ‘অতিউৎসাহী’ লোকজন। ভাঙচুর করা হয় গাড়িও। তবে হামলাকারীদের এখনো পরিচয় মেলেনি।

ক্ষুদ্র ব্যবসায়ীরা বলছেন, ‘অল্প পুঁজি নিয়ে আমরা এখানে ব্যবসা করছি। মালিক সমিতির নেতাদের মাঝে মধ্যে চাঁদা দিতে হয়। এর বেশি কিছু আমরা জানি না। কিন্তু আগুন লাগার পর জানতে পারি বঙ্গমার্কেট নাকি ঝুঁকিপূর্ণ ছিল। এসব কথা আমাদের আগে বললে এমন ক্ষতি হতো না আমাদের।’

কাপড় ব্যবসায়ী আনোয়ার হোসেন বলেন, ‘রোজার ঈদ উপলক্ষে দোকানে বেশ কিছু কাপড় তুলেছি। ধারদেনা করে অনেক লাখ টাকা দোকানে খাটিয়েছি। কিন্তু আগুনে আমার সব শেষ হয়ে গেল। যদি চার বছর ধরে এই মার্কেট ঝুঁকিপূর্ণই থাকে তাহলে আমাদের ব্যবসা করতে দিয়েছে কেন মালিকপক্ষ। তাদেরকেইআমাদের ক্ষতিপূরণ দিতে হবে।’

এদিকে আগুনে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের পুনর্বাসনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ প্রসঙ্গে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, বঙ্গবাজার ও আশপাশের পাঁচটি মার্কেটে মঙ্গলবার লাগা আগুনে পাঁচ হাজার ক্ষুদ্র ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়েছেন। এ ঘটনায় হতাহতদের এখনই যেন ১৫ হাজার টাকা করে দেয়া হয়, সেই নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

Share This Article

আন্দোলনকারীদের মারধরে র‍্যাব সদস্যের অবস্থা সংকটাপন্ন

৪ ঘণ্টায়ও নেভেনি বিটিভির আগুন

ওয়ার্ডে ওয়ার্ডে প্রস্তুত হয়ে যান : ওবায়দুল কাদের

শিবির-ছাত্রদলের নির্মমতা: চট্টগ্রামে ছাদ থেকে ফেলে দেয়া হয় ১৫ ছাত্রলীগ কর্মীকে

ধৈর্যের পরীক্ষা দিচ্ছি, এটা দুর্বলতা নয়: ডিবিপ্রধান হারুন

অহেতুক কিছু কথায় মূল্যবান জীবন ঝরে গেল : প্রধানমন্ত্রী

সর্বোচ্চ আদালতের রায়ই আইন হিসেবে গণ্য হবে: জনপ্রশাসনমন্ত্রী

আইনি প্রক্রিয়ায় সমস্যা সমাধানের সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

কোটার আড়ালে চট্টগ্রামে শিবির নেতার নির্দেশেই হত্যাকাণ্ড?

আন্দোলন ভিন্ন খাতে প্রবাহিত করতে ষড়যন্ত্র করছে: ডিবিপ্রধান


কোটা নিয়ে আপিল বিভাগে শুনানি এগিয়ে আনতে আবেদন রোববার

২৫ জুলাই পর্যন্ত এইচএসসির সব পরীক্ষা স্থগিত

পুলিশের ওপর হামলা: বিএনপির ৩৫ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

আপিল বিভাগের শুনানি এগিয়ে আনার ব্যবস্থা হচ্ছে: আইনমন্ত্রী

মৎস্য শিল্পে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান প্রধানমন্ত্রীর

কোটা আন্দোলন: হতাহতের ঘটনা তদন্তে বিচারবিভাগীয় কমিটি গঠন

শান্তিপূর্ণ সমাধানের দিকে এগোতে চায় সরকার : তথ্য প্রতিমন্ত্রী

কোটা সংস্কার: আপিল শুনানি এগিয়ে আনতে রোববার আবেদন করবে রাষ্ট্রপক্ষ

শিক্ষার্থীরা যখনই বসবে আমরা রাজি আছি : আইনমন্ত্রী

কোটা আন্দোলনকারীরা আলোচনায় বসতে রাজি সরকার

কি দোষ ছিল দিনমজুর শাজাহানের, কেন তাকে হত্যা করা হলো?

কমপ্লিট শাটডাউনেও চলবে মেট্রোরেল : ডিএমটিসিএল