অবশেষে টাকের ওষুধ!

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৪:৫৫, মঙ্গলবার, ১৪ জুন, ২০২২, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৯
ফাইল ফটো
ফাইল ফটো

অ্যালোপেসিয়া এরিয়াটা রোগে শরীরের একটি বিশেষ অংশের হেয়ার ফলিকল আক্রান্ত হয়। তবে এই বিশেষ রোগ সারাতে এক নতুন চিকিৎসা ব্যবস্থা কার্যকরী করার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের এফডিএ।

অকালে চুল ঝরে টাক পড়ে যাওয়ার সমস্যায় এই চিকিৎসা নিয়ে এল স্বস্তি! অ্যালোপেসিয়া আসলে কী?

 

অকালে আচমকা চুল পড়ে যেতে শুরু করা। আর তা ক্রমেই বাড়তে থেকে মাথায় টাক পড়ে যাওয়ার সমস্যা বিভিন্নভাবে বিব্রত করে মানুষকে।

বিশেষজ্ঞরা বলছেন, যেকোনো বয়সেই অ্যালোপেসিয়া এরিয়াটা একটি চিন্তার বিষয় হয়ে উঠতে পারে। এই রোগে শরীরের একটি বিশেষ অংশের হেয়ার ফলিকল আক্রান্ত হয়। তবে এই বিশেষ রোগ সারাতে এক নতুন চিকিৎসা ব্যবস্থা কার্যকরী করার অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের এফডিএ (ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন)।


শুধু চুল পড়ে যাওয়া নয়, যে জায়গার চুল পড়ে যাচ্ছে, সেখানে চুল গজানোর ক্ষেত্রেও সমস্যা তৈরি করে অ্যালোপেসিয়া এরিয়াটা রোগ। এই অটোইমিউন ডিসঅর্ডার থেকে রক্ষা পেতে অলুউমিয়েন্ট চিকিৎসার অনুমতি দেওয়া হয়েছে আমেরিকায়।

এই চিকিৎসায় মূল ওষুধ হলো ওলুউমিয়েন্ট। এই ড্রাগ দেহের বিভ্রান্তিকর কিছু বার্তাকে রুখে দেয় শরীরের মধ্যে। ফলে রোগ সারানো আগের থেকে সহজ হবে।

উল্লেখ্য, আমেরিকার জনসংখ্যার একটা বড় অংশের চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা যাচ্ছিল। যার জেরে জেরবার হন অনেকে। তারপরই এই পদক্ষেপ গ্রহণ করে দেশটি।

উল্লেখ্য, এই বিশেষ ওষুধ রিউমানয়েড আর্থ্রাইটিসের জন্য ব্যবহার করা হচ্ছিল। তবে এই প্রথম তা অ্যালোপেসিয়ায় ছাড়পত্র পেল।

অ্যালোপেসিয়া এরিয়াটা রোগে শুধু চুলই নয়, দাড়ি বা ভ্রুর অংশেও গোলাকৃতি হয়ে আচমকা সেই জায়গা ফাঁকা হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে এটি কোনো সংক্রামক রোগ নয়। এর অন্য কোনো ক্ষতিকারক দিকও নেই। অনেক ক্ষেত্রে এটি বংশগত সমস্যাও হতে পারে।

বিষয়ঃ আবিষ্কার

Share This Article