রাজপথে নেমে জনগণের সঙ্গে একাত্মতা জয়াসুরিয়ার

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:২০, শুক্রবার, ১৫ জুলাই, ২০২২, ৩১ আষাঢ় ১৪২৯

নজিরবিহীন অর্থনৈতিক সংকট পার করছে শ্রীলঙ্কা। সংকট এতোটাই প্রকট আকার ধারণ করেছে যে, এর জেরে সৃষ্ট গণআন্দোলনে মঙ্গলবার রাতে সামরিক বিমানে মালদ্বীপ পালিয়ে যান শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। সিঙ্গাপুর থেকে গতকাল তিনি ইমেইলে পদত্যাগপত্র পাঠিয়েছেন।

সংকটের মধ্যে শ্রীলঙ্কার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন রনিল বিক্রমাসিংহে। আজ শুক্রবার শপথ নেন তিনি।

শ্রীলঙ্কার স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, আগামীকাল শনিবার দেশটিতে সংসদ অধিবেশন বসবে। আর আগামী সাত দিনের মধ্যে পরবর্তী প্রেসিডেন্ট মনোনীত করা হবে।
 

দেশটিতে অর্থনৈতিক সংকট ও রাজনৈতিক অস্থিতিশীলতায় বিক্ষোভকারীদের সঙ্গে রাজপথে নেমে বিশ্বকাপজয়ী সনাথ জয়াসুরিয়া সাধারণ জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন।

টুইটারে আন্দোলনের ছবি পোস্ট করে তিনি লিখেছেন, ‘সবসময় শ্রীলঙ্কার জনগণের সাথে ছিলাম ও আছি। খুব দ্রুতই বিজয় উদযাপন করব। তবে এই বিজয়োৎসব পালিত হবে কোনোরকম হিংসাত্মক ঘটনা ছাড়াই।’

উল্লেখ্য, ১৯৪৮ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর এবারই সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। করোনা মহামারি, জাতীয় অর্থনীতি পরিচালনায় সরকারের অদক্ষতা, বিশ্বজুড়ে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং রাষ্ট্রীয় কোষাগারে বৈদেশিক মুদ্রার মজুদ তলানিতে নেমে যাওয়ায় শ্রীলঙ্কায় বিপর্যয়কর পরিস্থিতি তৈরি হয়েছে।

জ্বালানি, খাবার এবং ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর আমদানি মূল্য পরিশোধ করতে পারছে না শ্রীলঙ্কা। ডিজেলের সরবরাহ অনিয়মিত হয়ে পড়ায় প্রয়োজনীয় বিদ্যুৎ উৎপাদন করতে পারছে না শ্রীলঙ্কার বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো। ফলে গত কয়েক মাস ধরে সেখানে দিনের বেশিরভাগ সময়ই বিদ্যুৎ থাকছে না।

ফলে নজিরবিহীন এই সংকটের জন্য রাজাপাকসে পরিবারসহ দেশটির ক্ষমতাসীন সরকারকে দায়ী করে শ্রীলঙ্কায় গণআন্দোলন প্রকট আকার ধারণ করেছে।

Share This Article


রাশিয়া-ইউক্রেন যুদ্ধে নিহত হয়েছে ৫০ হাজারের বেশি রুশ সেনা

কারাগার থেকে গৃহবন্দী সু চি

লেবাননে তিন হিজবুল্লাহ কমান্ডারকে হত্যার দাবি ইসরায়েলের

ইসরায়েলকে সহায়তা করায় জর্ডানে বিক্ষোভ

ইসরায়েল হামলা চালালে এবার সেকেন্ডের মধ্যে জবাব দেবে ইরান

ইরানের হামলার জবাব দেওয়া হবে: ইসরায়েল সেনাপ্রধান

ফ্লাইওভার থেকে যাত্রীবাহী বাস পড়ে নিহত ৫, আহত ৪০

ইরানের হামলার জবাব কীভাবে দেবে ইসরায়েল?

ইসরায়েলকে সহযোগিতার কথা অস্বীকার করছে সৌদি আরব

ইসরায়েল ইরানকে পাল্টা আঘাত করবে, তবে কখন করবে তা অনিশ্চিত : নিরাপত্তা বিশ্লেষক

পরিস্থিতি আরও উত্তপ্ত না করতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাজ্যের

ইরানি হামলায় ইসরায়েলের আত্মবিশ্বাস ধূলিসাৎ