গ্রাম আদালত সক্রিয় করতে ২৮ মিলিয়ন ডলার দেবে ইইউ: স্থানীয় সরকারমন্ত্রী

  নিউজ ডেস্ক
  প্রকাশিতঃ বিকাল ০৫:১৬, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ৩০ আষাঢ় ১৪২৯

বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয় করতে ২৮ দশমিক ৩৭ মিলিয়ন ডলার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) দেবে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১৪ জুলাই) স্থানীয় সরকারমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন ইইউ-এর রাষ্ট্রদূত চার্লস হোয়াটলি। সাক্ষাৎ শেষে স্থানীয় সরকার মন্ত্রী সাংবাদিকদের এ তথ্য জানান।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, এক্টিভেটিং ভিলেজ কোর্ট (গ্রাম আদালত সক্রিয়করণ), এটিতে ইউরোপীয় ইউনিয়নসহ ইউরোপের আরও কয়েকটি দেশ অর্থায়ন করে। এটি কয়েকটি জেলায় পাইলট প্রজেক্ট হিসেবে চলছিল। তাদের বলেছিলাম, সারা বাংলাদেশে আমরা একসঙ্গে ভিলেজ কোর্ট চালু করতে চাচ্ছি।

এই প্রকল্পে আর্থিক সাহায্যের বিষয়ে ইইউ রাজি হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, তারা ২৮ দশমিক ৩৭ মিলিয়ন ডলার দেবে। আর ২৫ মিলিয়ন ডলার বাংলাদেশ সরকার দেবে। আমরা একসঙ্গে ভিলেজ কোর্ট শুরু করব।

গ্রাম আদালতের উপকারিতা সম্পর্কে তিনি বলেন, গ্রামে ছোটখাটো সমস্যা হলেই মানুষ মামলা-মোকদ্দমা করতে যায়। এতে উভয়পক্ষই ক্ষতিগ্রস্ত হয়। অনেক সময় ব্যয় হয়, কোর্টের ওপর চাপ পড়ে। গ্রাম আদালত হলে বিষয়গুলো সেখানেই সমাধান করা যাবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আমরা সারাদেশে একসঙ্গে এই ভিলেজ কোর্ট চালু করব।

সাক্ষাতে আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বিষয়ে আলোচনা করার তো তার কথা না। আর আমিও এতে কেন পার্টিসিপেট করব? জাতীয় নির্বাচন আমাদের দেশের নির্বাচন। আমরা হয়তো ব্যক্তিগতভাবে কোনো কোনো বিষয় শেয়ার করতে পারি। তবে নির্বাচন নিয়ে বাইরের কেউ কথা বলুক, এটা আমি নিজেও পছন্দ করি না। এটি আমার দেশের মর্যাদার বিষয়।

তিনি আরও বলেন, সারা পৃথিবীর নির্বাচন নিয়েই বিতর্ক আছে। আমাদের নির্বাচন নিয়েও বিতর্ক আছে। যদি কোথাও কখনো দরকার হয়, আমরা আমাদের অবস্থান ব্যাখ্যা করি।

Share This Article


জার্সি গায়ে অস্ত্রধারীর আসল পরিচয় ফাঁস!

কৃতী ৫ নারীর হাতে রোকেয়া পদক তুলে দিলেন প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক জেনোসাইড স্মরণ ও প্রতিরোধ দিবস আজ

শুভ জন্মদিন সায়মা ওয়াজেদ পুতুল

রোকেয়া দিবস: আজও তিনি নারীসমাজের পথপ্রদর্শক

পুলিশের ওপর আক্রমণে ব্যবস্থা নিতে বাধ্য হয়েছিল : তথ্যমন্ত্রী

বাংলাদেশ ও ভারতের বহুমুখী সম্পর্ক আরও শক্তিশালী হচ্ছে

যে কোন উন্মুক্ত স্থানে সমাবেশ করতে পারবে বিএনপি : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রধানমন্ত্রীর সাহসী নেতৃত্বে ‘সোনার বাংলার’ দ্বারপ্রান্তে দেশ: সংস্কৃতি প্রতিমন্ত্রী

যুক্তরাষ্ট্রে যাচ্ছে প্রথম ধাপে ২৪ জন রোহিঙ্গা

নেতাকর্মীরা প্রস্তুত থাকুন, কেউ যেনো মানুষের ক্ষ‌তি কর‌তে না পা‌রে : প্রধানমন্ত্রী

রেলের নতুন মহাপরিচালক কামরুল আহসান